রাজীব গান্ধী হত্যা রহস্যে নতুন মোড়

রাজীব গান্ধী হত্যা রহস্যে নতুন মোড়

রাজীব গান্ধী হত্যা রহস্যে নতুন মোড় রাজীব গান্ধী হত্যা রহস্যের প্রমাণ গোপনের অভিযোগ উঠল পশ্চিমবঙ্গের রাজ্যপাল এম কে নারায়নণের বিরুদ্ধে। সিবিআই-এর প্রাক্তন আধিকারিক কে রাগথামনের লেখা বই `কনস্পিরেসি টু কিল রাজীব গান্ধী ফ্রম দ্য সিবিআই ফাইলসে` উঠে এসেছে এমনই চাঞ্চল্য কর তথ্য। যা নিয়ে ইতিমধ্যেই আলোড়ন পড়েছে রাজনৈতিক মহলে।

১৯৯১ সালে তামিলনাডুর শ্রীপেরামপুদুরে আত্মঘাতি বিস্ফোরণে মারা যান রাজীব গান্ধী। সেই সময় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রধান ছিলেন এম কে নারায়নণন। এরপরই প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার তদন্তে গঠিত হয় বিশেষ তদন্তকারী দল। সেই সময় এই দলের মুখ্য তদন্তকারী অফিসার ছিলেন কে রাগথামন। প্রধান আততায়ী ধানু রাজীব গান্ধীকে শ্রীপেরামপুদুরের সভায় গলায় মালা পরানোর পরই আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় । পরবর্তীকালে তদন্তে এক চিত্র সাংবাদিকের ক্যামেরা উদ্ধার করা হয়। ওই চিত্র সাংবাদিকও বিস্ফোরণে মারা গিয়েছিলেন।

সেই ক্যামেরার ভিডিওতেই ধরা পড়ে নিরাপত্তা বেষ্টনী ভেঙে পড়ার কারনে মৃত্যু হয়নি রাজীব গান্ধীর। আগে থেকেই আততায়ীরা সভাস্থলে হাজির ছিল। রাগথামনের বক্তব্য অনুযায়ী ওই ভিডিওটি সম্পর্কে তত্‍কালীন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরকে এক গোপন চিঠি লিখেছিলেন তত্‍কালীণ গোয়েন্দা ব্যুরোর প্রধান নারায়নণ। চিঠিতে জানানো হয়েছিল ওই ভিডিওটি দেখে এক মহিলাকে চিহ্নিত করা গেছে। রাগথামন তাঁর বই `কনস্পিরাসি টু কিল রাজীব গান্ধী ফ্রম দ্য সিবিআই ফাইলসে` জানিয়েছেন হত্যাকাণ্ডে গঠিত ভার্মা কমিশনের রিপোর্ট থেকেই ওই চিঠির কথা জানতে পেরেছেন তিনি। ওই ভিডিওটি বিকৃত করা হয়েছে কিনা সেবিষয়ে এরপর রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল।

কিন্তু সেই রিপোর্ট সিবিআই, ভার্মা কমিশনকে জমা দেয়নি। রাগথামন তাঁর বইয়ে লিখেছেন, এর থেকেই প্রমাণ হয় তথ্য গোপন করেছিলেন নারায়নণ। এমনকী তত্‍কালীন ভারতীয় গোয়োন্দা সংস্থা `র`-এর প্রধান জি এস বাজপেয়ীও প্রমাণ করতে সচেষ্ট ছিলেন রাজীব গান্ধী হত্যার সঙ্গে তামিল জঙ্গি সংগঠন এলটিটিই-র কোনও যোগাযোগ নেই। এছাড়াও হত্যাকাণ্ডের দিন ডিএমকে প্রধান করুণানিধির একটি সভাও বাতিল করা হয় হঠাত্‍ই। পাশাপাশি তত্‍কালীণ এম ডি এমকে নেতা ভাইকোর ভূমিকা নিয়েও নিজের বইয়ে সন্দেহ প্রকাশ করেছেন কে রাগানাথম। তাঁর বক্তব্য উল্লেখিত এই বিষয়গুলি নিয়ে ফের তদন্ত শুরু হলে রাজীব গান্ধী হত্যা রহস্য অন্য দিকে মোড় নিতে পারে। জড়াতে পারেন বহু বিশিষ্ট ব্যক্তি।

First Published: Wednesday, October 31, 2012, 23:02


comments powered by Disqus