বিজ্ঞান নয় পাঁজির উপরই ভরসা রাখতে বললেন রাজনাথ সিং

Updated By: Jan 21, 2015, 06:08 PM IST
 বিজ্ঞান নয় পাঁজির উপরই ভরসা রাখতে বললেন রাজনাথ সিং

লখনউ: মার্কিন বিজ্ঞানীদের থেকে সূর্য গ্রহণ বা চন্দ্র গ্রহণ নিয়ে ভারতীয় জ্যোতিষদের জ্ঞান অনেক বেশি, অন্তত এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তাই এবার গ্রহণের সময় জানতে মহাকাশ বিজ্ঞানী নন, গণৎকারদের স্মরণাপন্ন হওয়ার পরামর্শ দিলেন তিনি। সোমবার লখনউ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের উদ্দেশ্যে বক্তব্য পেশ করার সময় জ্যোতিষ, বিজ্ঞান ও অঙ্কে প্রাচীন ভারতের অবদান নিয়ে সোচ্চার হলেন।

লখনউ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে রাজনাথ সিং বললেন ''বহু সময় আমাদের গণমাধ্যম ভুল করে। তারা দাবি করে সূর্য ও চন্দ্র গহণের সঠিক দিনক্ষণের হদিশ দিতে পারে মার্কিন মহাকাশগবেশনাগার।  কোনও জ্যোতির্বিজ্ঞানীর উপর নির্ভর করার প্রয়োজন নেই। বাড়ির পাশের পন্ডিতকে জিজ্ঞাসা করুন। তিনি সহজেই পনচঙ্গ (হিন্দু ক্যালেন্ডার) খুলে আপনাকে ১০০ বছর আগের এমনকি ১০০ বছর পরেরও গ্রহণের সঠিক দিনক্ষণের হদিশ দেবেন।''

প্রাচীন ভারতীয়দের জ্ঞানের দৌড় কর সুদূর 'বিস্তৃত' প্রমাণ দেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন ''আমাদের দেশের সাধুরা জানিয়েছিলেন ১.৯৬ বিলিয়ন বছর আগে পৃথিবীর অস্তিত্বের কথা। আগে বিজ্ঞানীরা একথা পাত্তা দিতে চাননি, কিন্তু এখন মেনে নিয়েছেন। আমাদের মিডিয়াদের বিদেশী গবেষকদের কথা প্রচারিত হয়। ওদের উচিৎ ভারতীয় পন্ডিতদের কথা মেনে নেওয়া।''

রাজনাথ সিং দাবি করেছেন ভারতে যে জ্ঞানের ভাণ্ডার আছে আর কোনও দেশের তা নেই। বীজগণিত ও ত্রিকোণমিতিতে ভারতীয়দের যে উপপাদ্য রয়েছে কোনও দেশ তার সমকক্ষ নয়।

তিনি পড়ুয়াদের আধ্যাত্মিক শিক্ষা ও পুরাণ ঐতিহ্য ও সংস্কৃতির প্রতি মনযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন।  

তাঁর মতে উপযুক্ত জ্ঞান ও ঐতিহ্যের অভাবে উচ্চ শিক্ষিত ছেলে-মেয়েরা জঙ্গি কার্যক্লাপে লিপ্ত হয়ে পড়ছে। স্বরাষ্ট্রমন্ত্রীর মতে জ্ঞানের সঙ্গে প্রাচীন সংস্কার ও মূল্যবোধের সম্পর্কছিন্ন হলে তার ফলাফল হয় ভয়ঙ্কর।

'হাই ও বাই কালচার'-এর তীব্র সমালোচনা করে বড়দের পা ছুঁয়ে প্রণাম করার পরামর্শ দিয়েছেন তিনি।

 

.