১৯৭৪ সালের পর রেকর্ড কম ভোট পেয়ে রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ

Updated By: Jul 21, 2017, 03:55 PM IST
১৯৭৪ সালের পর রেকর্ড কম ভোট পেয়ে রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ

ওয়েব ডেস্ক: জিতলেন বটে, কিন্তু কম ভোট পেয়ে। ভারতের ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচনে রামনাথ কোবিন্দ তাঁর প্রতিদ্বন্দ্বী মীরা কুমারকে প্রবলভাবে পরাজিত করেছেন একথা ঠিক, কিন্তু নির্বাচন কমিশনের তথ্য-পরিসংখ্যান বলছে ১৯৭৪ সাল থেকে হওয়া রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হিসাবে সব চেয়ে কম ভোট পেয়েছেন প্রেসিডেন্ট-ইলেক্ট কোবিন্দ।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে এবার মোট ভোটারের সংখ্যা ছিল- ৪,৯৮৬ এবং মোট ভোট মূল্য ১০,৯৮,৯০৩। এরমধ্যে কোবিন্দ পেয়েছেন ২৯৩০টি ভোট যার সম্মিলিত মূল্য ৭,০০,২৪৪ (৬৫.৬৫%)। আর মীরা কুমারের ঝুলিতে ঢুকেছে ১৮৪৪টি ভোট যার মোট মূল্য ৩,৬৭,৩১৪ (৩৪.৩৫%)। আসুন, এবার জেনে নেওয়া যাক এর আগের রাষ্ট্রপতিরা কত শতাংশ ভোট পেয়ে 'রাইসিনার রেসিডেন্ট' হয়েছিলেন-

প্রণব মুখোপাধ্যায় (২০১২)- ৬৯.৩১%
প্রতিভা পাতিল (২০০৭)- ৬৫.৮২%
এপিজে আব্দুল কালাম(২০০২)- ৮৯.৫৭%
কে.আর. নারায়নন(১৯৯৭)- ৯৪.৯৭%
শঙ্কর দয়াল শর্মা(১৯৯২)- ৬৫.৮৭%
আর. ভেঙ্কটরমন(১৯৮৭)- ৭২.২৮%
জ্ঞানী জোয়েল সিং(১৯৮২)- ৭২.৭৩%
নীলম সঞ্জীব রেড্ডি (১৯৭৭)- বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে এখনও পর্যন্ত সবচেয়ে কম ভোট পেয়ে (৪৮%) নির্বাচিত হওয়ার নজির গড়েছেন ভি.ভি. গিরি (১৯৬৯)। আর এখনও পর্যন্ত মোট তিনটি রাষ্ট্রপতি নির্বাচনে  বিজয়ী প্রার্থী ৯০%-এর বেশি ভোট পাওয়ার নজির রয়েছে। ১৯৫৭সালের নির্বাচনে রাজেন্দ্র প্রসাদ পেয়েছিলেন ৯৮.৯৯% ভোট, ১৯৬২-তে সর্বপল্লি রাধাকৃষ্ণানেনের ভোট শতাংশ ছিল- ৯৮.২৪% এবং ১৯৯৭-এর নির্বাচনে কে.আর. নারায়ননের ঝুলিতে ঢুকেছিল ৯৪.৯৭% ভোট। (আরও পড়ুন- দশ রাজ্যে 'বিজয়িনী' পরাজিত মীরা কুমার)

.