সিবিআই স্বশাসিত নয়, মন্তব্য রঞ্জিত সিনহার

সিবিআই স্বশাসিত নয়, মন্তব্য রঞ্জিত সিনহার

সিবিআই স্বশাসিত নয়, মন্তব্য রঞ্জিত সিনহার সিবিআইয়ের নিরপেক্ষতা নিয়ে সুপ্রিম কোর্ট প্রশ্ন তোলায়, কেন্দ্রীয় সরকার যখন চরম অস্বস্তিতে, তখনই বিস্ফোরক মন্তব্যে বিতর্ক বাড়ালেন খোদ সিবিআই প্রধান। তাঁর মন্তব্য, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা স্বশাসিত নয়। তাঁরা সরকারের অধীনেই কাজ করেন। গোটা ঘটনায় বিরোধীদের প্রবল চাপের মুখে সরে দাঁডাতে হতে পারে কেন্দ্রীয় আইনমন্ত্রী অশ্বিনী কুমারকে।

কেন্দ্রীয় আইনমন্ত্রী ও প্রধানমন্ত্রীর দফতরের আধিকারিকদের কয়লা কেলেঙ্কারির তদন্ত রিপোর্ট আগে থেকে দেখানোয় সুপ্রিম কোর্টের চূড়ান্ত ভর্ত্‍সনার মুখে পড়ল সিবিআই। মঙ্গলবার শুনানিতে বিচারপতি আর এম লোধার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ তার পর্যবেক্ষণে জানায়,  সিবিআই চূড়ান্ত বিশ্বাসভঙ্গ করেছে। এই ঘটনায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ভিত নড়ে গেছে। সরকারকে তদন্ত রিপোর্ট দেখানোর বিষয়টি সিবিআইয়ের চেপে যাওয়া কোনও সাধারণ ঘটনা নয়। রাজনৈতিক প্রভুদের নিয়ন্ত্রণের হাত থেকে মুক্ত হয়ে সিবিআইয়ের স্বাধীনভাবে কাজ করার ওপর জোর দেয় সর্বোচ্চ আদালত।

দীর্ঘদিন ধরেই সিবিআই তদন্তের ওপর কেন্দ্রীয় সরকারের অঙ্গুলিহেলনের অভিযোগ তুলছে বিরোধীরা। কয়লাকাণ্ডের তদন্তে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা রাজনৈতিক প্রভুদের নির্দেশেই কাজ করছে বলে মন্তব্য করেছে দেশের শীর্ষ আদালতও। ফলে সিবিআই-এর বিশ্বাসযোগ্যতা নিয়েই সংশয় তৈরি হয়েছে।

First Published: Wednesday, May 01, 2013, 17:36


comments powered by Disqus