২০০০ ও ২০০ টাকার নোট জারির এক্তিয়ার নেই রিজার্ভ ব্যাঙ্কের?

Updated By: Oct 28, 2017, 07:27 PM IST
২০০০ ও ২০০ টাকার নোট জারির এক্তিয়ার নেই রিজার্ভ ব্যাঙ্কের?

নিজস্ব প্রতিবেদন: নোট বাতিলের পর গোলাপি রঙের দু'হাজারি নোট এনেছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সম্প্রতি হলুদ দু'শো টাকার নোটও এসেছে। তবে এই দুই অর্থমূল্যের নোট যে তারাই জারি করেছে, তার কোনও আধিকারিক রেকর্ড নেই রিজার্ভ ব্যাঙ্কের কাছে। তথ্য জানার অধিকার আইনে দেশের শীর্ষ ব্যাঙ্ক যে জবাব দিয়েছে, তাতেই প্রকাশ্যে এসেছে এই তথ্য।    

মুম্বইয়ের বাসিন্দা এমএস রায়ের দাবি, তাঁর আবেদনে আরবিআই জানিয়েছে, দু'হাজার ও দু'শো টাকার নোট আনার ব্যাপারে এখনও পর্যন্ত কোনও সরকারি নির্দেশিকা জারি করা হয়নি।    

নোট বাতিলের ছ'মাস আগে শীর্ষ ব্যাঙ্কেরর পরিচালন বোর্ডের বৈঠকের নথি বলছে, নতুন নকসা ও অর্থমূল্যের নোট আনার জন্য কেন্দ্রীয় সরকারের অনুমোদন চেয়ে আবেদন করে আরবিআই।  
মহাত্মা গান্ধীর ছবি নোট ব্যবহারের সিদ্ধান্ত কবে নেওয়া হয়েছে, তা নিয়েও জানতে চেয়েছিলেন এমএস রায়। তিনি জানিয়েছেন, ১০০০, ২০০০ ও ২০০ টাকার নোটে মহাত্মা গান্ধীর ছবি ব্যবহার করা নিয়ে কোনও প্রস্তাব নেয়নি আরবিআই-এর বোর্ড। এতেই স্পষ্ট কোনও অনুমতি নেওয়া হয়নি।

তাঁর প্রশ্ন, আরবিআই বোর্ড অব ডিরেকটরসের অনুমোদন না-নেওয়া হলে কে নতুন নোটের নকসা, ছাপা ও বিলির সিদ্ধান্ত নিল? ফলে ওই নোটগুলির আইনি বৈধতাও নেই। তবে অনুমতি নেওয়া হলে কেন তথ্য জানার অধিকার আইনে জানানো হল না, তা জানতে চেয়েছেন এমএস রায়। 

আরও পড়ুন, শনিবার ত্রিপুরার আগরতলা থেকে যাত্রা শুরু করছে প্রথম রাজধানী

.