২০০০ নোট ছাপানো কমিয়ে দিল আরবিআই? প্রশ্ন এসবিআই-এর রিপোর্টেই

সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এসবিআই দাবি করেছে, বেশি মূল্যে নোট ছাপানো আগের থেকে কমে গিয়েছে। 

Updated By: Dec 21, 2017, 12:02 PM IST
২০০০  নোট ছাপানো কমিয়ে দিল আরবিআই? প্রশ্ন এসবিআই-এর রিপোর্টেই

নিজস্ব প্রতিবেদন:  দু’হাজার টাকার নোট ছাপানো কি বন্ধ করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া? বন্ধ না করে থাকলেও দু’হাজারের নোট ছাপানো যে কমিয়ে দিয়েছে, তা স্পষ্ট স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাম্প্রতিক এক রিপোর্টে।

সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এসবিআই দাবি করেছে, বেশি মূল্যে নোট ছাপানো আগের থেকে কমে গিয়েছে। এসবিআই-এর রিপোর্টে বলা হয়েছে, ‘গত মার্চ পর্যন্ত ৩,৫০,১০০ কোটি কম মূল্যের নোট বাজারে ছাড়া হয়। অর্থাত্ ৮ ডিসেম্বর পর্যন্ত ১৩,৩২৪০০ কোটি  বেশি মূল্যের নোট বাজারে রয়েছে।’

আরও পড়ুন: মানুষের কাঁধে চেপে মায়ের কাছে ফিরল হস্তিশাবক! ভাইরাল ভিডিও

লোকসভাতে এসবিআইয়ের রিপোর্ট পেশ করা হয়েছে। সঙ্গে জমা পড়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বার্ষিক রিপোর্টও। রিপোর্টে আরও বলা হয়েছে, ১৬৯৫.৭ কোটি ৫০০-র নোট ছেপেছে আরবিআই। ৮ ডিসেম্বর পর্যন্ত ৩৬৫.৪ কোটি দু’হাজারের নোট ছাপানো হয়েছে। পরিসংখ্যান থেকে স্পষ্ট, এখনও পর্যন্ত ২,৪৬,৩০০কোটি বেশি মূল্যের নোট ছাপায়নি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর বাসভবনের কাছে সেলফি, যেতে পারেন জেলে

আচমকাই নোট বাতিলের পর দেশজুড়ে আম জনতার মধ্যে ব্যাপক সঙ্কট তৈরি হয়েছিল। তবে বিশেষজ্ঞরা আশ্বস্ত করেছিলেন, উচ্চ মূল্যের নোট দ্রুত বেশি পরিমাণে ছাপালে এই পরিস্থিতি দ্রুত সামাল দেওয়া যাবে। কিন্তু নোটবাতিল পরবর্তী পরিস্থিতিতে দেখা যায় উল্টো চিত্র। সেক্ষেত্রে কম মূল্যের নোটের জন্য আকাল তৈরি হয়। পরে রিজার্ভ ব্যাঙ্ক বেশি মূল্যের নোটের বদলে কম মূল্যের ছোট ছাপানোতে বেশি জোর দেয়। 

.