Assembly Election Results 2017

বাড়ল মুদ্রাস্ফীতির হার, অপরিবর্তিত সুদের হার

কমল না ঋণে সুদের হার। আজ ঋণনীতি ঘোষণা করতে গিয়ে রেপো রেট, রিভার্স রেপো রেট, ক্যাশ রিসার্ভ রেসিও বা সিআরআর সবকিছুই অপরিবর্তিত রেখেছে রিজার্ভ ব্যাঙ্ক। মে মাসে মুদ্রাস্ফীতির হার বেড়ে দাঁড়িয়েছে ১০.৩৬ শতাংশ। এপ্রিলে মুদ্রাস্ফীতির হার ছিল ১০.২৬ শতাংশ।

Updated: Jun 18, 2012, 12:32 PM IST

কমল না ঋণে সুদের হার। আজ ঋণনীতি ঘোষণা করতে গিয়ে রেপো রেট, রিভার্স রেপো রেট, ক্যাশ রিসার্ভ রেসিও বা সিআরআর সবকিছুই অপরিবর্তিত রেখেছে রিজার্ভ ব্যাঙ্ক। মে মাসে মুদ্রাস্ফীতির হার বেড়ে দাঁড়িয়েছে ১০.৩৬ শতাংশ। এপ্রিলে মুদ্রাস্ফীতির হার ছিল ১০.২৬ শতাংশ। সবজি, ভোজ্য তেল ও দুধের দাম বাড়ার জন্যই মুদ্রাস্ফীতির হার বেড়েছে বলে জানা গেছে। মুদ্রাস্ফীতির হার বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। মুদ্রাস্ফীতির নিয়ন্ত্রণে না আসা এবং বিশ্ব অর্থনীতিতে অনিশ্চয়তার কারণেই আপাতত সুদের হার অপরিবর্তিত রাখা হল বলে জানিয়েছে শীর্ষ ব্যাঙ্ক।
এদিকে রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে সকাল থেকেই শেয়ারে বাজারে ধস নামতে শুরু করেছে। সুদের হার অপরিবর্তিত থাকায় সিআরআর ৪.৭৫ শতাংশ ও রেপো রেট ৮ শতাংশই থাকল। আগামিদিনে পরিস্থিতি খতিয়ে দেখে সুদের হার কমানো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে।