ছেলে-মেয়ের জন্মের অনুপাতে গড়মিল, হাসপাতালে আপ সরকারের নোটিশ

দিল্লির ৮৯টি হাসপাতাল সহ ডায়াগনস্টিক সেন্টারে শোকজ নোটিশ পাঠাল দিল্লির আপ সরকার। একটি সার্ভের পর দেখা গেছে, ওই এলাকায় জন্মের হার রাজ্যে জন্মের হারের তুলনায় অনেক কম। সার্ভে রিপোর্ট অনুযায়ী একটি রাজ্যে ছেলে ও মেয়ের জন্মের অনুপাত থাকা উচিত ৮৯৬:১,০০০।

Updated By: Oct 16, 2015, 10:52 AM IST
ছেলে-মেয়ের  জন্মের অনুপাতে গড়মিল, হাসপাতালে আপ সরকারের নোটিশ

ওয়েব ডেস্ক: দিল্লির ৮৯টি হাসপাতাল সহ ডায়াগনস্টিক সেন্টারে শোকজ নোটিশ পাঠাল দিল্লির আপ সরকার। একটি সার্ভের পর দেখা গেছে, ওই এলাকায় জন্মের হার রাজ্যে জন্মের হারের তুলনায় অনেক কম। সার্ভে রিপোর্ট অনুযায়ী একটি রাজ্যে ছেলে ও মেয়ের জন্মের অনুপাত থাকা উচিত ৮৯৬:১,০০০।

ক্ষমতায় আসার পর এই প্রথম হাসপাতালের ওপর একটি সার্ভে চালায় দিল্লির আপ সরকার। স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানান, লিঙ্গ অনুপাতের দিক থেকে দিল্লির অবস্থান সব থেকে নিচে। সার্ভে করার পর দেখতে পাওয়া যায় প্রতি ১,০০০ জন ছেলের মধ্যে মেয়েদের জন্মের হার ২৮৫।  

ফ্যামিলি ওয়েলফেয়ার দফতরের তরফ থেকে জানানো হয়, ওই সমস্ত হাসপাতাল এবং ডায়ানস্টিক সেন্টারের জন্মের রেকর্ডগুলি খতিয়ে দেখা হবে।

যে সমস্ত হাসপাতালে লিঙ্গের অনুপাত ৮০০:১০০০ কম হবে ১০ দিনের মধ্যে তাদের কাছ থেকে জবাব চাওয়া হবে বলে জানান, স্বাস্থমন্ত্রী।  

.