নির্ভয়ার নামে মহিলাদের জন্য নিরাপত্তা তহবিল

Last Updated: Thursday, February 28, 2013 - 12:51

আজ বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম দেশে নারী সুরক্ষা মজবুত করার জন্য `নির্ভয়া তহবিল` গঠনের কথা ঘোষণা করলেন। এই তহবিলে ১০০০ কোটি টাকা অনুদান দেওয়া হবে।
গত বছর ডিসেম্বরে দিল্লির প্রকাশ্য রাজপথে চলন্ত বাসে ২৩ বছরের এক যুবতীকে ধর্ষণ করে তার উপর পৈশাচিক অত্যাচার চালানো হয়। ঘটনায় মেয়েটির মৃত্যু হয়। প্রতিবাদে উত্তাল হয় সারা দেশ। বিভিন্ন সংবাদ মাধ্যমে মেয়েটি কে `নির্ভয়া` নামে সম্বোধন করা হয়। সারা দেশেই নারী সুরক্ষা মজবুত করার দাবি ওঠে। দাবি ওঠে ধর্ষণ সহ সমস্ত যৌন নিগ্রহের কঠিন শাস্তির। সরকার ভার্মা কমিশন গঠন করে। এই কমিশনের পেশ করা রিপোর্টের ভিত্তিতে তৈরি হয় ন্যা অর্ডিন্যান্স। যা ইতিমধ্যেই সংসদের উভয় কক্ষ থেকেই সবুজ সংকেত পেয়ে গেছে। দিল্লির ঘটনায় নিগৃহীতা মেয়েটির পরিবার থেকে মেয়েটির নামে নারী সুরক্ষার জন্য নতুন আইনের দাবি জানানো হয়। কিন্তু সাংবিধানিক অসুবিধার কারণে সেই দাবি খারিজ করে ইউপিএ সরকার।
বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী দিল্লির নিগৃহীতা মেয়েটির সংবাদমাধ্যমের দেওয়া নামে নতুন তহবিলের ঘোষণা করে কিছুটা হলেও ওই মেয়েটির পরিবারের দাবিকে স্বীকৃতি দিলেন বলে মনে করা হচ্ছে।



First Published: Thursday, February 28, 2013 - 14:37


comments powered by Disqus