গড়করি প্রসঙ্গে অনীহা সংঘের অন্দরে

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ ও বিজেপি সভাপতি নিতিন গড়করির মধ্যে বিবাদ যেন থামতেই চাইছে না। বিজেপি সভাপতিকে কেন্দ্র করে তৈরি হওয়া বিতর্কের জেরে তাঁর সঙ্গে লাগাতার দূরত্ব বজায় রাখতে চাইছে সংঘ।

Updated: Nov 2, 2012, 05:28 PM IST

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ ও বিজেপি সভাপতি নিতিন গড়করির মধ্যে দূরত্ব ক্রমাগত বেড়েই চলেছে। বিজেপি সভাপতির বিরুদ্ধে উঠে আসা দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করেই সম্পর্কের অবনতি হচ্ছে।
সূত্রে খবর, চেন্নাইয়ে আসন্ন উচ্চ পর্যায়ের বৈঠকেও গড়করির প্রসঙ্গ নিয়ে আলোচনা করতে নারাজ সংঘ নেতারা। গড়করি পাশে থাকার কথা বললেও, সংঘের অন্দরে বিজেপি সভাপতির বিরুদ্ধে যে চোরাস্রোত বইছে সেটা স্পষ্ট। যার প্রতিফলন ধরা পড়েছে সংঘপ্রধান দত্তাত্রেয় হোসাবলের কথায়। সম্প্রতি সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, "আইনের চোখে সবাই সমান, কেউই আইনের ঊর্ধে নয়।" অপরাধীকে সাজা দেওয়ার পক্ষে বিবৃতি দিয়েও সওয়াল করেন হোসাবলে। চেন্নাইয়ের বৈঠকে গড়করিকে নিয়ে যে কোনও আলোচনা হবে না সে কথাও স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি। রাজনৈতিক মহলের ধারণা, গড়করির বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগে বেশ অস্বস্তিতে বিজেপি ও সংঘ শিবির।
আরএসএস সাধারণ সম্পাদক সুরেশ ভাইয়া জোশির পক্ষে থেকে পেশ করা একটি বিবৃতিতে জানানো হয়, গড়করির বিরুদ্ধে ওঠা অভিযোগগুলিকে তাঁরা মোটেই আমল দিতে চাইছেন না। সংঘের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতেই রাজনৈতিক অভিসন্ধি চালানো হচ্ছে বলে দাবি জানিয়েছিলান তিনি। বিশেষজ্ঞ মহলের ব্যাখ্যা, আসন্ন হিমাচল ও গুজরাট নির্বাচনকে মাথায় রেখেই না চাইলেও গড়করির পদ কাড়তে অপারগ আরএসএস।