কালামকে প্রার্থী করতে চাপ আরএসএস-এর

Last Updated: Sunday, June 17, 2012 - 20:57

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আজও ঐক্যমত্যে পৌঁছতে পারল না এনডিএ। প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন করা বা না করার প্রসঙ্গে বিজেপির সঙ্গে শরিক দলগুলির মতভেদের জেরে এনডিএর বৈঠকে কোনও সিদ্ধান্ত নেওয়া যায়নি। এই পরিস্থিতিতে লালকৃষ্ণ আডবাণীকে ঐকমত্য গঠনের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এনডিএর আহ্বায়ক শরদ যাদব। এসবের মধ্যেই বিজেপির সিদ্ধান্তহীনতায় সক্রিয় হয়েছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। আডবাণী-গড়করিদের ওপর চাপ বাড়িয়ে তিনি রাষ্ট্রপতি পদে এপিজে আবদুল কালামের পক্ষে সওয়াল করেছেন।
রবিবার দিল্লিতে বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণীর বাড়িতে বৈঠকে বসেন এনডিএ নেতারা। রাষ্ট্রপতি নির্বাচনের রণকৌশল ঠিক করতে আলাদাভাবে বৈঠকে বসে বিজেপিও। রাষ্ট্রপতি নির্বাচনে কাকে সমর্থন করা হবে তা নিয়ে এনডিএর বৈঠকে কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন জেডিইউ নেতা শরদ যাদব।তিনি জানান, রাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী দেবে নাকি প্রণব মুখার্জিকে সমর্থন করবে সেই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত পৌঁছতে পারেনি এনডিএ। এই বিষয়ে আডবাণী এনডিএ-র মুখ্যমন্ত্রীদের সঙ্গে বিস্তারিত আলোচনা করবেন বলেও জানান শরদ যাদব। আলোচনা করা হবে এনডিএতে নেই এরকম রাজনৈতিক দলের সঙ্গেও।
২০১৪ লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বিজেপি সভাপতি নীতিন গড়করি, লালকৃষ্ণ আডবাণী চাইছেন প্রণব মুখোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দেওয়া হোক। যদিও, সূত্রের খবর, জেডিইউ এবং শিরোমণি অকালি দলের তাতে মত নেই। এই অবস্থায় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আগে আরও কিছুটা সময় নিতে চাইছে বিজেপি।
রবিবারের এনডিএ বৈঠকে হাজির ছিল না শিবসেনা। মহারাষ্ট্রে এনসিপি-বিরোধিতার জায়গা থেকে তাঁরা পিএ সাংমাকে সমর্থনের বিরোধী। শিবসেনা চাইছে এপিজে আবদুল কালামকে। কিন্তু, প্রাক্তন রাষ্ট্রপতি এবার ভোটযুদ্ধে নামতে চাইবেন কিনা তা এখনও স্পষ্ট নয়। পিএ সাংমা নিজের জন্য সমর্থন চেয়ে ইতিমধ্যেই এনডিএ নেতাদের সঙ্গে কথা বলেছেন। বিজেডি এবং এডিএমকেও সাংমার পক্ষে রয়েছে। এই অবস্থায় বিজেপি লোকসভার প্রাক্তন স্পিকারকে রাষ্ট্রপতি পদে সমর্থনের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না। তবে, সেক্ষেত্রে বিমুখ হতে পারে শিবসেনা, জেডিইউ এবং অকালি দল।



First Published: Sunday, June 17, 2012 - 20:57


comments powered by Disqus