নিম্নমানের লেখক রুশদি, বললেন কাটজু

Last Updated: Wednesday, January 25, 2012 - 19:50

মাস কয়েক আগেই সাংবাদিকদের 'জ্ঞান' এবং 'শিক্ষা'র গভীরতা নিয়ে কটাক্ষ করে প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। এবার সলমন রুশদিকে 'একজন খারাপ ও নিম্নমানের লেখক' বলে বর্ণনা করে নয়া বিতর্কের জন্ম দিলেন প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া-র চেয়ারম্যান মার্কন্ডেয় কাটজু।
জয়পুরের সাহিত্য সম্মেলনে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখকের আগমনের সম্ভাবনা ও প্রেস কনফারেন্স-জনিত বিতর্কের রেশ এখনও কাটেনি। এরই মধ্যে আজ স্যাটানিক ভার্সেস-এর লেখককে নিয়ে শিক্ষিত ভারতীয় সমাজের 'আদিখ্যেতা'র কড়া সমালোচনা শোনা গিয়েছে কাটজুর মুখে। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মতে, রুশদির মতো নিম্নমানের লেখককে নিয়ে এই মাতামাতি আসল কারণ হল, ঔপনিবেশিক শাসনের ফলে তৈরি হওয়া হীনমন্যতা। সাধারণ ভারতীয়দের মনে এই ধারণা বদ্ধমূল হয়ে গিয়েছে যে, কোনও লেখক লন্ডন বা নিউইয়র্কে  বাস করলেই তাঁর কলম-সঞ্জাত সাহিত্য উত্কৃষ্ট মানের হবে।
রুশদির লেখার সাম্প্রদায়িক সংবেদনশীল বিষয়বস্তু বা তাঁর সাম্প্রতিক রাজস্থান সফরের সম্ভাবনা নিয়ে তৈরি হওয়া বিতর্ক সম্পর্কে কোনও মন্তব্য করতে চাননি কাটজু। তবে 'স্যার' সলমন আহমেদ রুশদির মতো নিম্নমানের সাহিত্যিককে নিয়ে বেশি বাড়াবাড়ি করা ভাল নয় বলেই জানিয়েছেন তিনি।



First Published: Wednesday, January 25, 2012 - 19:57


comments powered by Disqus