বিতর্ক এড়াতে ভারত সফর বাতিল করছেন সলমন রুশদি

ভিসা বিতর্কের পর এবার নিরাপত্তাজনিত সমস্যা! ফের সলমন রুশদির ভারত সফর ঘিরে তৈরি হল নয়া বিতর্ক। আর শেষ পর্যন্ত অবাঞ্ছিত পরিস্থিতি এড়াতে প্রস্তাবিত রাজস্থান সফর বাতিল করতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ সাহিত্যিক।

Updated: Jan 17, 2012, 04:22 PM IST

ভিসা বিতর্কের পর এবার নিরাপত্তাজনিত সমস্যা! ফের সলমন রুশদির ভারত সফর ঘিরে তৈরি হল বিতর্ক। আর শেষ পর্যন্ত অবাঞ্ছিত পরিস্থিতি এড়াতে প্রস্তাবিত রাজস্থান সফর বাতিল করতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত এই ব্রিটিশ সাহিত্যিক।
চলতি মাসের শেষের দিকে একটি সাহিত্য উত্‍সবে যোগ দিতে জয়পুরে আসার কথা রুশদির। কিন্তু গোড়া থেকে `স্যাটানিক ভার্সেস`, `মিডনাইট চিলড্রেন`-এর লেখকের ভারত সফর নিয়ে তৈরি হয় নানা বিতর্ক। মুসলিমদের ভাবাবেগে `আঘাত` করেছেন বলে সম্প্রতি রুশদির ভিসা বাতিলের দাবি জানিয়েছিল মুসলিম ধর্মীয় সংগঠন দারুল উলুম দেওবন্দ। জবাবে ট্যুইটারে রুশদি জানান, `ভারত সফরের জন্য আমার ভিসা লাগবে না`। বিতর্কিত সাহিত্যিকের বক্তব্য কার্যত স্বীকার করে নিয়ে বিদেশমন্ত্রকের তরফে জানান হয়, ভারতীয় বংশোদ্ভূতদের জন্য যে কার্ড থাকে (পিআইও), রুশদির কাছে তা রয়েছে। ফলে ভিসা ছাড়াই তিনি এ দেশে ঢুকতে পারেন।
কিন্তু বিতর্ক তাতে থেমে থাকেনি। এই পরিস্থিতিতে সোমবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমের সঙ্গে দেখা করেন রাজস্থানের কংগ্রেস মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি বলেন, নানা লেখার মাধ্যমে মুসলিমদের ভাগাবেগে আঘাত সৃষ্টিকারী সলমন রুশদি জয়পুরে এলে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির গুরুতর অবনতি ঘটতে পারে। মাসকয়েক আগেই মরুরাজ্যের ভরতপুর জেলা ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গার সাক্ষী হয়েছে। সংগত কারণেই গেহলটের সাবাধানবাণী অগ্রাহ্য করার ঝুঁকি নিতে চায়নি কেন্দ্র। পত্রপাঠ জয়পুরের সাহিত্য উত্‍সবের আয়োজকদের কাছে রুশদিকে না আনার বার্তা পাঠানো হয়।
আয়োজক সংস্থা আমন্ত্রণ বাতিল করার বিষয়ে আপত্তি জানালেও পুরো ঘটনা সম্পর্কে অবহিত হয়ে নিজেই রাজস্থান সফরের ব্যাপারে অনাগ্রহ প্রকাশ করেন রুশদি। এদিন দুপুরে আয়োজক সংস্থার তরফে জানানো হয়, ব্যক্তিগত কারণে নিজের সফরসূচীতে রদবদল করতে বাধ্য হয়েছেন রুশদি। তাই জয়পুরের সাহিত্য উত্‍সবে যোগ দিতে আসতে পারছেন না তিনি।