বন্ধ হয়ে যাচ্ছে স্টেট ব্যাঙ্কের এত সংখ্যক অফিস!

এপ্রিলের প্রথম দিনেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে মিশে যাচ্ছে ৫টি সহযোগী ব্যাঙ্ক। আর তারপরই সহযোগী ব্যাঙ্কগুলির অর্ধেকের বেশি অফিস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এমনকী বন্ধ করে দেওয়া হবে সহযোগী ব্যাঙ্কগুলির তিনটির হেড অফিসও। শুধুমাত্র ২টি সহযোগী ব্যাঙ্কের হেড অফিস খোলা থাকবে। সেখানে কাজ চলবে।

Updated By: Mar 22, 2017, 02:28 PM IST
বন্ধ হয়ে যাচ্ছে স্টেট ব্যাঙ্কের এত সংখ্যক অফিস!

ওয়েব ডেস্ক : এপ্রিলের প্রথম দিনেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে মিশে যাচ্ছে ৫টি সহযোগী ব্যাঙ্ক। আর তারপরই সহযোগী ব্যাঙ্কগুলির অর্ধেকের বেশি অফিস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এমনকী বন্ধ করে দেওয়া হবে সহযোগী ব্যাঙ্কগুলির তিনটির হেড অফিসও। শুধুমাত্র ২টি সহযোগী ব্যাঙ্কের হেড অফিস খোলা থাকবে। সেখানে কাজ চলবে।

যে ৫টি সহযোগী ব্যাঙ্ক SBI-এর সঙ্গে মিশে যাচ্ছে, সেগুলি হল স্টেট ব্যাঙ্ক অফ বিকানীর অ্যান্ড জয়পুর (SBBJ), স্টেট ব্যাঙ্ক অফ মাইসোর (SBM), স্টেট ব্যাঙ্ক অফ ট্র্যাভানকোর (SBT), স্টেট ব্যাঙ্ক অফ পাতিয়ালা (SBP) ও স্টেট ব্যাঙ্ক অফ হায়দরবাদ (SBH)। এই মুহূর্তে দেশে SBI-এর ৫৫০টি অফিস রয়েছে। সহযোগী ব্যাঙ্কগুলির রয়েছে মোট ২৫৯টি অফিস। ১ এপ্রিলের পর সবমিলিয়ে মোট অফিস সংখ্যা ৬৮৭ করা টার্গেট । যার জন্য ১২২টি অফিস  বন্ধ করে দেওয়া হবে। যে তিনটি হেড অফিস বন্ধ করে দেওয়া হবে, তাদের অধীনে রয়েছে ২৭টি জোনাল অফিস, ৮১টি আঞ্চলিক অফিস এবং ১১টি নেটওয়ার্ক অফিস। আগামী ২৪ এপ্রিল থেকেই শুরু হয়ে যাবে এই প্রক্রিয়া। জানিয়েছেন SBI-এর ম্যানেজিং ডিরেক্টর দীনেশ কুমার খাঁড়া।

দেশের ব্যাঙ্কিং পরিষেবায় সর্ববৃহত্ ব্যাঙ্ক SBI-এর বর্তমানে মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৩১ লাখ কোটি টাকা। সহযোগী ব্যাঙ্কগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসার পর যা বেড়ে হবে ৪০ লাখ কোটি। ব্যাঙ্ক কর্তৃপক্ষের বক্তব্য, একই এলাকায় যাতে অধিক সংখ্যায় অফিস না হয়ে যায়, সেই কারণেই এই সিদ্ধান্ত। এরফলে কাজে আরও নিয়ন্ত্রণ ও স্বচ্ছতা আসবে। কিন্তু এভাবে অফিস বন্ধ করে দেওয়ার ফলে কমপক্ষে ১১০০-এর উপর কর্মচারী ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা।

আরও পড়ুন, প্রতি ৫০০ টাকার নোট ছাপতে খরচ কত বাড়ল?

.