এসবিআই ট্রাভেল কার্ড ব্যবহার করে কয়েক কোটি টাকা সাফ করল জালিয়াত

ওই ফরেন ট্রাভেল কার্ডে খরচের সীমা ছিল মাত্র ১৩ হাজার টাকা। সেই কার্ড ব্যবহার করে ব্রিটেনের ৪টি ই-কমার্স সাইটে খরচ করা হয়েছে ৯.১ কোটি টাকা

Updated: Mar 13, 2018, 07:18 PM IST
এসবিআই ট্রাভেল কার্ড ব্যবহার করে কয়েক কোটি টাকা সাফ করল জালিয়াত

নিজস্ব প্রতিবেদন: এসবিআইয়ের ফরেন ট্রাভেল কার্ড ব্যবহার করে বিপুল টাকা জলিয়াতি। নীরব মোদীর পর এবার স্টেট ব্যাঙ্ক সাফ করল মুম্বইয়ের এক কীর্তিমান।

এসবিআইয়ের ওই ফরেন ট্রাভেল কার্ডে খরচের সীমা ছিল মাত্র ১৩ হাজার টাকা। সেই কার্ড ব্যবহার করে ব্রিটেনের ৪টি ই-কমার্স সাইটে খরচ করা হয়েছে ৯.১ কোটি টাকা। জালিয়াতির হদিশ পেতেই সিবিআইয়ের দ্বারস্থ হয়েছে স্টেট ব্যাঙ্ক।

আরও পড়ুন-সুকমায় নকশাল হানা, শহিদ ৮ জওয়ান, আহত ১০

উল্লেখ্য, কার্ডটি ইস্যু করেছিল এসবিআইয়ের নভি মুম্বইয়ের এনআরআই সিউডস ব্রাঞ্চ। সেটির জন্য আবেদন করেছিল ইয়ালামানচিলি স্যফটওয়ার এক্সপোর্ট লিমিটেড নামে একটি সংস্থা। এসবিআই তার অভি‌যোগে জানিয়েছে, ওই সংস্থার চিফ অপারেটিং অফিসার ২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি প্রথম জালিয়াতির অভি‌যোগ করেন। দেখা ‌যায় ওই কার্ড ব্যবহার করে কেউ একজন ব্রিটেনের ৪টি ই-কমার্স সাইটে মোট ৩৭৪টি লেনদেন করেছে। খরচ করা হয় ২০১৬ সালের ৮ নভেম্বর থেকে ২০১৭ সালের ১২ ফেরুয়ারি প‌র্যন্ত।

নভি মুম্বইয়ের শাখা থেকে ট্রাভেল কার্ডটি ইস্যু করা হয় সন্দীপ রঘু পূজারি নামে এক ব্যক্তির নামে। কার্ডটিতে খরচ করার লিমিট ছিল ২০০ ডলার। কিন্তু খরচ করা হয়েছে ওই বিপুল টাকা। গোটা লেনদেনটাই হয়েছে ডলারে। কীভাবে ওই জালিয়াতি হল এবং কে এর পেছন রয়েছে তা নিয়েই এখন তদন্ত চলছে।