সিঙ্গুর মামলায় হাইকোর্টের নির্দেশ বহাল সুপ্রিম কোর্টে

সিঙ্গুর মামলায় হাইকোর্টের নির্দেশ বহাল সুপ্রিম কোর্টে

সিঙ্গুর মামলায় হাইকোর্টের নির্দেশ বহাল সুপ্রিম কোর্টেসিঙ্গুর জমি মামলায় হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত রাজ্য সরকার সিঙ্গুরের জমি বণ্টন করতে পারবে না বলে জানিয়ে দিল সর্বোচ্চ আদালত।

সিঙ্গুর জমি আইন অবৈধ ও অসাংবিধানিক বলে গত ২২ জুন রায় দিয়েছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। শুক্রবার, রাজ্য সরকারের স্পেশাল লিভ পিটিশনের জবাব দেওয়ার জন্য টাটা মোটরসকে নির্দেশ দিয়েছে বিচারপতি এইচ এল দাত্তু ও বিচারপতি সি কে প্রসাদের ডিভিশন বেঞ্চ। সুপ্রিম কোর্ট জানিয়েছে, সিঙ্গুর জমি মামলায় হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশ বহাল থাকবে। পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত বহাল থাকবে এই নির্দেশ। হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশ অনুযায়ী সিঙ্গুরের জমি বণ্টন করা যাবে না। 

সিঙ্গুর জমি মামলায় বাদী-বিবাদী সব পক্ষকে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। কোনও হলফনামা নয়, টাটাদের আরও তথ্য-প্রমাণ জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

সব পক্ষ নোটিসের উত্তর দেওয়ার পর চার সপ্তাহ বাদে সুপ্রিম কোর্টে সিঙ্গুর জমি মামলার শুনানি শুরু হবে।

সর্বোচ্চ আদালতের নির্দেশকে স্বাগত জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ক্ষমতায় আসার পর সিঙ্গুরে টাটাদের ন্যানো কারখানার জন্য অধিগৃহীত ৪০০ একর জমি কৃষকদের ফেরত দিতে আইন তৈরি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আইনকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় টাটা মোটরস। সিঙ্গল বেঞ্চের রায় পক্ষে গেলেও ডিভিশন বেঞ্চের রায় রাজ্য সরকারের বিপক্ষে যায়। রাষ্ট্রপতির সই না থাকায় সিঙ্গুর জমি আইন অবৈধ ও অসাংবিধানিক বলে জানিয়ে দেয় ডিভিশন বেঞ্চ। এরপর, হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার।






First Published: Friday, August 24, 2012, 21:23


comments powered by Disqus