আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্তে স্থগিতাদেশ নয়, সুপ্রিম রায়ে স্বস্তি কেন্দ্রের

আধারে স্বস্তি কেন্দ্রের। আধার বাধ্যতামূলক করার কেন্দ্রীয় সিদ্ধান্তে স্থগিতাদেশ নয়। স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রের নির্দেশিকায় কারা সরকারি প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন, সে বিষয়ে বিশদ তথ্য না পেলে স্থগিতাদেশ দেওয়ার প্রশ্নই উঠছে না। আজ আধার সংক্রান্ত শুনানিতে এমনই জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত।

Updated By: Jun 27, 2017, 10:38 PM IST
আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্তে স্থগিতাদেশ নয়, সুপ্রিম রায়ে স্বস্তি কেন্দ্রের

ব্যুরো: আধারে স্বস্তি কেন্দ্রের। আধার বাধ্যতামূলক করার কেন্দ্রীয় সিদ্ধান্তে স্থগিতাদেশ নয়। স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রের নির্দেশিকায় কারা সরকারি প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন, সে বিষয়ে বিশদ তথ্য না পেলে স্থগিতাদেশ দেওয়ার প্রশ্নই উঠছে না। আজ আধার সংক্রান্ত শুনানিতে এমনই জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত।

আধারে আমজনতার অস্বস্তি থেকে রেহাই মিলল না। বরং সাময়িক স্বস্তি মিলল কেন্দ্রের। সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সুবিধা পাওয়ার জন্য আধার কার্ড বাধ্যতামূলক করার যে সিদ্ধান্ত কেন্দ্র নিয়েছে, তাতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিতে রাজি হল না সুপ্রিম কোর্ট। কেন্দ্রের এই নির্দেশিকার কারণে কারা সরকারি প্রকল্পগুলির সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন, সে বিষয়ে বিশদ তথ্য না পেলে আধার সংক্রান্ত বিধিতে স্থগিতাদেশ দেওয়ার প্রশ্নই উঠছে না। এমনই জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। সরকারের বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পেতে আধার বাধ্যতামূলক বলে যেদিন ঘোষণা করে কেন্দ্র, সেদিন থেকেই বিষয়টি নিয়ে বিতর্ক তুঙ্গে। কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্চ জানিয়ে একগুচ্ছ মামলা হয়। এই নির্দেশিকার জেরে বহু নাগরিক বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ করেন মামলাকারীরা। 

সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ভারত একটি গণতান্ত্রিক কল্যাণমূলক রাষ্ট্র। এই রাষ্ট্র বলছে, আমরা কাউকে সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করব না। সরকারের তরফ থেকে এমন স্পষ্ট আশ্বাস সত্ত্বেও শুধুমাত্র আশঙ্কা বা ধারণার ভিত্তিতে আধার বাধ্যতামূলক করার নির্দেশে স্থগিতাদেশ দেওয়া যায় না বলে জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

.