সুপ্রিম কোর্টে স্থগিত তালাক রায়

তিন তালাক নিয়ে রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। তিন তালাক প্রথা সংবিধানসিদ্ধ না সংবিধান বিরুদ্ধ? ১১ ই মে এই বিতর্কে শুনানি শুরু হয়। শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মামলাটি শোনে। প্রত্যেক বিচারপতির ধর্ম আলাদা আলাদা। ৬ দিনের শুনানি শেষ হয়েছে। কেন্দ্রীয় সরকার ছাড়াও মুসলিম পার্সোনাল ল বোর্ড এবং মুসলিম মহিলা পার্সোনাল ল বোর্ড নিজেদের বক্তব্য পেশ করেছে।

Updated: May 18, 2017, 10:59 PM IST
সুপ্রিম কোর্টে স্থগিত তালাক রায়

ওয়েব ডেস্ক: তিন তালাক নিয়ে রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। তিন তালাক প্রথা সংবিধানসিদ্ধ না সংবিধান বিরুদ্ধ? ১১ ই মে এই বিতর্কে শুনানি শুরু হয়। শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মামলাটি শোনে। প্রত্যেক বিচারপতির ধর্ম আলাদা আলাদা। ৬ দিনের শুনানি শেষ হয়েছে। কেন্দ্রীয় সরকার ছাড়াও মুসলিম পার্সোনাল ল বোর্ড এবং মুসলিম মহিলা পার্সোনাল ল বোর্ড নিজেদের বক্তব্য পেশ করেছে।

এদিকে, তালাক নিয়ে তুলকালাম ভারতে। অথচ পৃথিবীর অন্যান্য মুসলিম প্রধান দেশে ছবিটা ঠিক কেমন জানেন? জানলে চমকে উঠবেন-বিশ্বের সর্বাধিক মুসলিম ধর্মাবলম্বী মানুষের বাস যে ইন্দোনেশিয়ায় সেখানে তালাকের মাধ্যমে তাত্ক্ষণিক বিবাহ বিচ্ছেদের ব্যবস্থা নিষিদ্ধ। এছাড়াও তুরস্ক, ইরান এবং ইরাকেও তালাক ব্যবস্থা আজ ইতিহাস। প্রতিবেশী পাকিস্তান, বাংলাদেশ এবং শ্রীলঙ্কাও তালাকে তালা ঝুলিয়ে দিয়েছে। (আরও পড়ুন- ইসলামে মহিলারাও তালাক দিতে পারেন, শীর্ষ আদালতে জানাল মুসলিম পার্সোনাল ল বোর্ড)