তপশিলি জাতি - উপজাতি আইনে ফেরবদল, পুনর্বিবেচনার আবেদনের দাবি উঠল বিজেপির অন্দরেই

তপশিলি জাতি ও উপজাতি আইনে অভি‌যুক্তকে তাৎক্ষিণ গ্রেফতারে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন জানাতে পারে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার এই নিয়ে কেন্দ্রীয় সামাজিক ন্যায় মন্ত্রী থাওয়ার চন্দ গেহেলোতের সঙ্গে দেখা করেন বিজেপির দলিত ও উপজতিভুক্ত সাংসদরা। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করার অনুরোধও করেছেন তাঁরা। 

Updated By: Mar 22, 2018, 02:51 PM IST
তপশিলি জাতি - উপজাতি আইনে ফেরবদল, পুনর্বিবেচনার আবেদনের দাবি উঠল বিজেপির অন্দরেই

ওয়েব ডেস্ক: তপশিলি জাতি ও উপজাতি আইনে অভি‌যুক্তকে তাৎক্ষিণ গ্রেফতারে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন জানাতে পারে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার এই নিয়ে কেন্দ্রীয় সামাজিক ন্যায় মন্ত্রী থাওয়ার চন্দ গেহেলোতের সঙ্গে দেখা করেন বিজেপির দলিত ও উপজতিভুক্ত সাংসদরা। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করার অনুরোধও করেছেন তাঁরা। 

সূত্রের খবর অনুসারে, এই সাংসদদের মধ্যে ছিলেন একাধিক মন্ত্রীও। সামাজিক ন্যায় মন্ত্রীকে আদালতের নির্দেশ পুনর্বিবেচনা করার আবেদন জানিয়েছেন তাঁরা।

মুজাফ্ফরনগর হিংসায় হিন্দুদের ওপর থেকে মামলা প্রত্যাহার শুরু করল ‌যোগী সরকার 

তপশিলি জাতি ও উপজাতি আইনের ১৮ নম্বর ধারার অপব্যবহার হচ্ছে মঙ্গলবার মন্তব্য করে সুপ্রিম কোর্ট। এই ধারা অনুসারে এই আইনে অভি‌যুক্তকে সঙ্গে সঙ্গে গ্রেফতার করতে বাধ্য থাকে পুলিস। মঙ্গলবার এই ধারা ব্যবহার বিধি পরিবর্তের নির্দেশ দেন বিচারপতিরা।

মঙ্গলবারই আদালতের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়েছে কংগ্রেস। তাদের দাবি, এর ফলে দেশে দলিতদের ওপর অত্যাচার বাড়বে।  

.