মোদী মন্ত্রিসভায় কতটা জায়গা পাবেন শরিকরা? তুমুল গোপনীয়তায় মনে মনে মন্ত্রিসভা সাজাচ্ছেন নমো

Last Updated: Wednesday, May 21, 2014 - 22:47

মোদী মন্ত্রিসভায় কী ভূমিকা নিতে চলেছেন রাজনাথ সিং? নিজের পছন্দের মন্ত্রক কি আদৌ পাচ্ছেন সুষমা স্বরাজ? পরাজিত হয়েও কি মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন মোদী ঘনিষ্ঠ অরুণ জেটলি? জানা যাচ্ছে না কিছুই। দল ও শরিকনেতাদের সঙ্গে আলোচনা চালাচ্ছেন ভাবী প্রধানমন্ত্রী। তবে সবটুকুই রয়েছে চারদেওয়ালের মধ্যে।

২৬ মে সন্ধে ৬টায় শপথ নিচ্ছেন নরেন্দ্র মোদী। কিন্তু মন্ত্রিসভায় কজন থাকছেন? নতুন মুখ কজন? হেভিওয়েটরা নেতাদের মধ্যেই বা কে কে জায়গা পাচ্ছেন মোদী মন্ত্রিসভায়? স্বরাষ্ট্র, অর্থ, বিদেশ, প্রতিরক্ষাদফতরের ভার কার হাতে যাচ্ছে? এমন নানান প্রশ্ন ঘোরাফেরা করছে রাজধানীর অন্দরে। শরিকি নির্ভরতা বেশি থাকায় শরিকদের তুষ্ট করার তাগিদ বেশি ছিল ইউপিএ-র। ফলে ইউপিএ ক্যাবিনেটের বহর ছিল বড়। কিন্তু মোদীর ক্ষেত্রে শরিকি নির্ভরতা শূন্য।

ফলে ইউপিএ-এর থেকে ছোট মন্ত্রিসভা করতে পারেন মোদী। মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৭০ থেকে ৫০ নেমে আসতে পারে বলে মনে করা হচ্ছে। বিজেপি ও এনডিএ শরিকদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন ভাবী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু এনিয়ে কোনও তাড়াহুড়ো তার পছন্দ নয়। তাই ধীরেসুস্থে, আলোচনা করে, সবদিক মাথায় রেখে মন্ত্রিসভা সাজাতে চাইছেন দেশের ভাবী প্রধানমন্ত্রী। জল্পনা বাড়ছে রাজ্যের দুই বিজেপি সাংসদকে নিয়েও। আসানসোলের জয়ী প্রার্থী বাবুল সুপ্রিয় ও দার্জিলিংয়ের জয়ী প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া মোদী মন্ত্রিসভায় আসছেন কি না তাও স্পষ্ট নয়। মোদীর ঘনিষ্ঠদের মতে এটাই গুজরাত স্টাইল। সেই স্টাইলই এবার রাজধানীর অলিন্দে কার্যকর করছেন নরেন্দ্র মোদী।



First Published: Wednesday, May 21, 2014 - 22:47


comments powered by Disqus