মোদীর রাজ্যে বেহাল দশা কন্যাসন্তান জন্মহারের, সারণিতে রয়েছে হরিয়ানা, রাজস্থান

১৭টি রাজ্যে কন্যাসন্তান জন্মের হার ১০ বা তার বেশি কমেছে ‌যা উদ্বেগজনক। এর মধ্যে সব থেকে বেশি হ্রাস হয়েছে গুজরাটে। সেখানে প্রতি হাজারে ৫৩ জন কম কম কন্যা জন্মেছে বলে উল্লেখ রয়েছে রিপোর্টে। ২০১২-১৪ বছরে গুজরাটে প্রতি হাজারে কন্যাসন্তান জন্মের হার ছিল ৯০৭। সেখানে ২০১৩-১৫ বছরে তা কমে হয়েছে ৮৫৪।

Updated By: Feb 17, 2018, 02:13 PM IST
মোদীর রাজ্যে বেহাল দশা কন্যাসন্তান জন্মহারের, সারণিতে রয়েছে হরিয়ানা, রাজস্থান

ওয়েব ডেস্ক: দেশ জোড়া নারী নি‌র্যাতনের খবরের মধ্যেই আরও গুরুতর আশঙ্কার খবর শোনাল নীতি আয়োগ। রিপোর্টে জানানো হয়েছে, দেশের ২১টি বড় রাজ্যের মধ্যে ১৭টিতে কন্যাসন্তানের জন্মহার কমেছে। সব থেকে খারাপ অবস্থা মোদীর রাজ্য গুজরাটের। 

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ১৭টি রাজ্যে কন্যাসন্তান জন্মের হার ১০ বা তার বেশি কমেছে ‌যা উদ্বেগজনক। এর মধ্যে সব থেকে বেশি হ্রাস হয়েছে গুজরাটে। সেখানে প্রতি হাজারে ৫৩ জন কম কম কন্যা জন্মেছে বলে উল্লেখ রয়েছে রিপোর্টে। ২০১২-১৪ বছরে গুজরাটে প্রতি হাজারে কন্যাসন্তান জন্মের হার ছিল ৯০৭। সেখানে ২০১৩-১৫ বছরে তা কমে হয়েছে ৮৫৪।

এছাড়া হরিয়ানায় ৩৫, রাজস্থানে ৩২, উত্তরাখণ্ডে ২৭, মহারাষ্ট্রে ১৮, হিমালচ প্রদেশে ১৪, ছত্তিসগড়ে ১২ ও কর্ণাটকে ১১ করে কমেছে কন্যা সন্তান জন্মের হার। জন্মহার বেড়েছে পঞ্জাব, উত্তর প্রদেশ ও বিহারে। পঞ্জাবে ১৯, উত্তর প্রদেশ ১০, বিহারে ৯ করে বেড়েছে কন্যা সন্তান জন্মহার।

আরও পড়ুন - রেলকে পেপারলেস করতে ট্রেনের সংরক্ষিত কামরায় উঠে যাচ্ছে রিজার্ভেশন চার্ট

নীতি আয়োগের মতে, ভ্রূণের লিঙ্গ নির্ধারণ পরীক্ষার মাধ্যমে কন্যাভ্রূণ হত্যার প্রবণতা কমানো না গেলে পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা প্রবল। 

.