শাহবাগের ১ মাস, এখনও হিংসা অব্যাহত

শাহবাগের ১ মাস, এখনও হিংসা অব্যাহত

শাহবাগের ১ মাস, এখনও হিংসা অব্যাহতআজ এক মাসে পা দিল শাহবাগ আন্দীলন। এখনও হিংসা অব্যাহত বাংলাদেশে। প্রধান বিরোধী দল বিএনপির হরতালকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় অশান্তির আগুন ছড়িয়েছে। জামাতের হরতালে গত দুদিন কার্যত রণক্ষেত্রের চেহারা নিয়েছিল বাংলাদেশের বিভিন্ন অংশ। আজও ছবিটা বিন্দুমাত্র বদলায়নি। সকালেই ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে হাতবোমা ফাটায় হরতাল সমর্থকরা। তাদের পিছু হঠাতে শূন্যে গুলি চালা পুলিস। সংঘর্ষের ঘটনায় আজ আরও একজনের মৃত্যু হয়েছে বাংলাদেশে। 

কারওয়ানবাজার ও মীরপুর এলাকায় একাধিক বাস পোড়ানো হয়েছে। যাত্রাবাহী বাস লক্ষ্য করে ইট ছোড়া হয়েছে যাত্রাবাড়িতে। দোকানপাঠ লক্ষ্য করে ইট ছোড়ার ঘটনাও ঘটেছে। সবুজবাগ, মুগদা ও গুলশান লিঙ্করোডে বোমাবাজির ঘটনা হয়েছে।

ব্যাপক বোমাবাজির ঘটনা ঘটেছে নোয়াখালিতে। চট্টগ্রামের ভাটিয়ারিতে রেললাইন কেটে দিয়েছে দুষ্কৃতীরা।

এর মধ্যেই, জনজীবন স্বাভাবিক রাখার চেষ্টা করছে প্রশাসন। রাজধানী ঢাকা সমেত গুরুত্বপূর্ণ শহরগুলির নিরাপত্তা কঠোর করা হয়েছে। নাশকতায় অভিযুক্তদের দ্রুত বিচারের জন্য রাস্তায় নামানো হয়েছে প্রচুর ভ্রাম্যমান আদালত। ঢাকায় বিএনপির সদর কার্যালয় ঘেরাও করে রেখেছে পুলিস। বিএনপি সচিব আহমেদ রিজভিকে গ্রেফতার করার চেষ্টা করা চলছে। গণজাগরণ মঞ্চের ডাকে সাড়া দিয়ে রাজধানীর রাস্তায় নেমেছে প্রচুর বাস ও গাড়ি। লঞ্চ ও ট্রেন পরিষেবা চালু থাকলেও, দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে।

এদিকে, শাহবাগের আন্দোলন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণি। এই আন্দোলন মানুষের আন্দোলন। তিনি বলেন,এই আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়েছে। তাঁর দল মানুষের দল। ফলে শাহবাগের আন্দোলনকে সমর্থন করে আওয়ামি লিগ। যারা দেশে হিংসা ছড়াচ্ছে তার মধ্যে একাত্তরের ছায়া দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী।

রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে বৈঠক বাতিল করেছে খালেদা জিয়ার দল বিএনপি। এই বৈঠক বাতিলের নিন্দা করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণি। এই ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়েছেন তিনি। বাংলাদেশের বিদেশমন্ত্রী বলেন, কোনও দেশ থেকে কোনও ব্যক্তিত্ব এলে সচরাচর সব রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেন। গণতন্ত্রে এটাই দস্তুর। এমনকী বিএনপি নিজেই এই বৈঠক চেয়েছিল। শেষমুহুর্তে তারাই তা বাতিল করেছে। দীপু মণি বলেন এই ঘটনাই প্রমাণ করে কোন দল গণতান্ত্রিক পদ্ধতি মেনে চলে। বৈঠকের বাতিলের ঘটনা গণতন্ত্র বিরোধী বলেও মন্তব্য করেছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী।

গতকালই শেষ হয়েছে জামাত-ই-ইসলামির ডাকা ৪৮ ঘণ্টার হরতাল।

গতকালও পুলিসের সঙ্গে জামাত সদস্যদের সংঘর্ষে নতুন করে আরও চারজনের মৃত্যু হয়েছে। এর ফলে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮৪ জন।

First Published: Tuesday, March 05, 2013, 15:47


comments powered by Disqus