অসম ইস্যুতে উত্বপ্ত রাজ্যসভা

Last Updated: Thursday, August 9, 2012 - 15:40

অসমের হিংসাত্মক পরিস্থিতি মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ কেন্দ্র! বৃহস্পতিবার রাজ্যসভায় সরাসরি এই ভাষাতেই মনমোহন সরকারকে আক্রমণ করলেন অরুণ জেটলি। পাশাপাশি এই ইস্যুতে অসমের কংগ্রেস সরকারের ভূমিকারও সমালোচনা করেন রাজ্যসভার বিরোধী দলনেতা।
এদিন বিরোধী শিবিরের তীব্র আক্রমণের মুখে কেন্দ্রীয় সরকারের প্রাথমিক রিপোর্টও পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিণ্ডে। রাজ্যসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অসম পরিস্থিতি নিয়ে প্রাথমিক রিপোর্ট পেশ করে বলেন, সেখানে যড়যন্ত্রের আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না কেন্দ্র। পরিস্থিতি খতিয়ে দেখতে সিবিআইয়ের একটি প্রতিনিধি দল পাঠানো হয়েছে অসমে। শিন্ডে জানান, যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলার জন্য সেনাবাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।

অন্যদিকে অসমে সাম্প্রতিক হিংসাত্মক পরিস্থিতির জন্য বেআইনি অনুপ্রবেশকেই মূল কারণ বলে চিহ্নিত করেন বিজেপি`র রাজ্যসভার নেতা অরুণ জেটলি। তাঁর বক্তব্য, অনুপ্রবেশের ফলে অসমে বিভিন্ন আর্থ-সামাজিক সমস্যা দেখা দিচ্ছে। ভোটব্যাঙ্ক রাজনীতির জন্যই সে ব্যাপারে সম্পূর্ণ উদাসীন কেন্দ্র সরকার। এ বিষয়ে ইউপিএ সরকারের তীব্র সমালোচনা করে তিনি বলেন এই ধরনের ঘটনায় জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।
অরুণ জেটলির পাশাপাশি এদিন অসমের সাম্প্রতিক দাঙ্গা নিয়ে সমাজবাদী পার্টির চিত্রতারকা সাংসদ জয়া বচ্চনের সঙ্গেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সংঘাত বাধে। রাজ্যসভায় জয়া বচ্চনের একটি মন্তব্যের পরিপ্রেক্ষিতে শিন্ডে বলেন, `এটা সিনেমা নয়, অত্যন্ত গুরুতর বিষয়`। স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের পরই সভায় প্রবল প্রতিবাদ জানান বিরোধী এনডিএ এবং সমাজবাদী সাংসদরা। শেষ পর্যন্ত নিজের মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেন শিন্ডে।



First Published: Thursday, August 9, 2012 - 21:11


comments powered by Disqus