একইদিনে কংগ্রেস-তৃণমূলের পাল্টা মিছিলে উত্তপ্ত সিঙ্গুর

একইদিনে কংগ্রেস-তৃণমূলের পাল্টা মিছিলে উত্তপ্ত সিঙ্গুর

একইদিনে কংগ্রেস-তৃণমূলের পাল্টা মিছিলে উত্তপ্ত সিঙ্গুরনতুন সরকার ক্ষমতায় আসার পর একবছর কেটে গেলেও সিঙ্গুর সমস্যার সমাধান এখনও বিশ বাঁও জলে। রাজ্য  সরকারের তৈরি সিঙ্গুর জমি আইনকেও অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট। এই অবস্থায় সিঙ্গুরে নতুন করে আন্দোলন শুরু করল শাসক দল। বিকেল তিনটেয় কামারকুণ্ডু স্টেশনের কাছে ভারতী সঙ্ঘের মাঠ থেকে মিছিল শুরু করে তৃণমূল ছাত্র পরিষদ। সঙ্গে ছিলেন জেলা তৃণমূল নেতারাও ।

কিন্তু শাসক দলের এই আন্দোলন ঠিক কাদের বিরুদ্ধে এবং কোন ইস্যুতে তাই স্পষ্ট নয়। কেননা সিঙ্গুর সমস্যা সমাধানের দায়িত্ব যখন রাজ্য সরকারেরই, তখন শাসক দলের এই আন্দোলনের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন উঠছে।

অন্যদিকে, সিঙ্গুর নিয়ে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে রাস্তায় নেমে কার্যত জেহাদ ঘোষণা করল কংগ্রেস। সিঙ্গুর-সমস্যার সুষ্ঠু সমাধানের দাবিতে আজ মিছিলের ডাক দিয়েছিল কংগ্রেসও। সিঙ্গুর ব্লক কংগ্রেসের নেতৃত্বে মিছিল হয়। অনিচ্ছুক কৃষকদের জন্য দু`হাজার টাকা করে ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু আদৌ কৃষকেরা সেই ভাতা পাবে কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে কংগ্রেস। কংগ্রেসের দাবি, আইনি লড়াইয়ের দীর্ঘসূত্রিতার পথে না গিয়ে সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের সমস্যার সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নিক সরকার।

একই দিনে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস পরস্পরের বিরুদ্ধে রাস্তায় নামায় ফের সরগরম রাজ্য রাজনীতি। চড়ছে উত্তেজনার পারদও। কংগ্রেসের এই মিছিলের ফলে শরিকি সম্পর্ক এবার কোথায় গিয়ে দাঁড়ায় তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। অন্যদিকে তৃণমূলের প্রাক্তন জোটশরিক এসইউসিআই(এম)-এর তরফে আগামী ১লা জুলাই সিঙ্গুর অভিযান কর্মসূচির ঘোষণা করা হয়েছে।

First Published: Saturday, June 30, 2012, 18:30


comments powered by Disqus