দেশের আর্থিক বৃদ্ধির হার কমে ৬.৯ শতাংশ

প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ইঙ্গিতই সত্যি হল। কেন্দ্রের পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা ছুঁতে পারল না ভারতের আর্থিক বৃদ্ধির হার। মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, চলতি আর্থিক বছরে দেশের আর্থিক বৃদ্ধির হার কমে হয়েছে ৬.৯ শতাংশ।

Updated: Feb 7, 2012, 01:24 PM IST

প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ইঙ্গিতই সত্যি হল। কেন্দ্রের পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা ছুঁতে পারল না ভারতের আর্থিক বৃদ্ধির হার। মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো
হয়েছে, চলতি আর্থিক বছরে দেশের আর্থিক বৃদ্ধির হার কমে হয়েছে ৬.৯ শতাংশ। ৩ বছরে যা সব থেকে কম। সরকারের পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৯
শতাংশ। এছাড়াও গত দুবছর দেশের আর্থিক বৃদ্ধির হার ছিল ৮.৪ শতাংশ।
বৃদ্ধির হার কমার কারণ হিসেবে কেন্দ্রের বক্তব্য, বিশ্বের দুর্বল আর্থনীতির ফলে ধাক্কা খেয়েছে বিনিয়োগ। কেন্দ্রের ডেটা অনুযায়ী, চলতি আর্থিক বছরে শিল্পের উত্‍পাদনের হার ২.৫ শতাংশ, ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে বৃদ্ধির হার ৩.৯ শতাংশ। উল্লেখযোগ্য ভাবে কমেছে কৃষি উত্‍পাদনের হারও। কৃষি উত্‍পাদনের হার ২০১০-১১ আর্থিক বছরে ছিল ৭ শতাংশ, চলতি আর্থিক বছরে তা কমে হয়েছে ২.৫ শতাংশ।
বিশেষজ্ঞমহলের মতে, ২০১০-এর মার্চ থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) আর্থিক নীতিতে লাগাম দেওয়ায় বিনিয়োগের পরিমাণ হ্রাস পেয়েছে। প্রসঙ্গত, গত ৩ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী মনমোহন সিং জানান, চলতি আর্থিক বছরে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭ থেকে ৭.৫ শতাংশের মধ্যে থাকতে পারে।