উদ্বোধনেও বিতর্ক পিছু ছাড়ল না রায়বারেলির কোচ ফ্যাক্টরির

উদ্বোধনেও বিতর্ক পিছু ছাড়ল না রায়বারেলির কোচ ফ্যাক্টরির

উদ্বোধনেও বিতর্ক পিছু ছাড়ল না রায়বারেলির কোচ ফ্যাক্টরিরপ্রায় এক দশক বাদে রেলমন্ত্রক এখন কংগ্রেসের অধীনে। তাই রদবদলের দু`সপ্তাহ কাটতে না কাটতেই রায়বারেলির রেল কোচ ফ্যাক্টরি উদ্বোধন করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। নিজেরই লোকসভা কেন্দ্রে ২ হাজার ৫০০ কোটি টাকার রেল প্রকল্প নানা টালবাহানায় দীর্ঘদিন যাবত আটকে পড়েছিল।

সোনিয়া গান্ধী জানান, যাঁরা কোচ ফ্যাক্টরির জন্য জমি দিয়েছেন তাঁদের শুধু ক্ষতিপূরণই দেওয়া হবে না, সেই সঙ্গে রেলে চাকরিও দেওয়া হবে। এদিনই এক হাজার ৪০০ জন গ্রামবাসীর হাতে নিয়োগপত্রও তুলে দেন তিনি। বুধবারের এই অনুষ্ঠানে রেলমন্ত্রী পবন কুমার বনশলও উপস্থিত ছিলেন।

যদিও রায়বারেলির রেল প্রকল্প নিয়ে মতবিরোধ তৈরি হয়েছে মন্ত্রকের অন্দরেই। মন্ত্রকের প্রতিমন্ত্রী অধীর চৌধুরী জমির বদলে চাকরির প্রস্তাবের বিরোধিতায় সংবাদমাধ্যমে মুখ খুলেছেন। আসলে জমির-বদলে-চাকরি নীতি গৃহীত হয়েছিল ২০১০ সালে, মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে। অধীরের বিরোধিতার কারণটা এখানেই।

রেলমন্ত্রী পবন কুমার বনসল এই প্রসঙ্গে জানান, রেল প্রকল্পের আওতায় জমি অধিগ্রহণের বদলে চাকরি দেওয়ার নিয়ম রয়েছে মন্ত্রকে। তবে জমি অধিগ্রহণ আইনে এই নিয়ম বলবত হবে না বলে জানিয়েছেন রেলমন্ত্রী। তিনি এও জানান, জমির-বদলে-চাকরি দেওয়ার বিষয়টি সংসদের স্ট্যন্ডিং কমিটির বিচারাধীন রয়েছে।

রায়বারেলির বৃহৎ প্রকল্প থেকে প্রায় ৩ হাজার চাকরির সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। রেল আধিকারিকদের মতে আগামী বছর থেকেই উৎপাদন শুরু হয়ে যাবে সোনিয়া গান্ধীর স্বপ্নের কোচ ফ্যক্টরি থেকে।.

First Published: Wednesday, November 07, 2012, 17:58


comments powered by Disqus