কী বলছে সৌরাষ্ট্র, ২৪ ঘণ্টার বিশেষ রিপোর্ট

Last Updated: Sunday, December 9, 2012 - 13:46

নরেন্দ্র মোদীর জমানায় গুজরাতে শিল্পের বিকাশ হয়েছে অনেক। কিন্তু কতটা সাফল্য এসেছে কৃষিক্ষেত্রে? তেরোই ডিসেম্বর গুজরাতে প্রথম দফার নির্বাচন। ওইদিন সৌরাষ্ট্র অঞ্চলের সাতটি জেলায় ভোটগ্রহণ হবে। সাম্প্রতিককালে গুজরাতে যত কৃষক আত্মহত্যার ঘটনা ঘটেছে, তার অর্ধেকই সৌরাষ্ট্রে। নির্বাচনের মুখে কী বলছেন সেখানকার মানুষ? শুনেছেন আমাদের প্রতিনিধি রজতশুভ্র মুখোটি। 
এবারের বিধানসভা নির্বাচনের আগে গুজরাতে প্রায় ৪০ জন কৃষক আত্মহত্যা করেছেন। তার মধ্যে শুধু সৌরাষ্ট্র অঞ্চলের সাতটি জেলাতেই ২২ জনের মৃত্যু হয়েছে। গত ১০ বছরে এবার সবচেয়ে কম বৃষ্টি হয়েছে সৌরাষ্ট্রে। তুলো, বাদাম, জোয়ারের চাষ করেছিলেন বহু কৃষক। কিন্তু বৃষ্টির অভাবে ফলন মার খাওয়ায়, অনেকে দেনার দায়ে আত্মহত্যা করেন। রাজকোট জেলার জলদন ব্লকের অন্তর্গত ফুলিহার গ্রামের বাসিন্দা কৃষিজীবী প্রেমজী ভাই দেনার দায়ে গত মাসে আত্মহত্যা করেছেন। তাঁর ছেলে জানালেন, "কৃষকেরা একের পর এক আত্মহত্যা করে চলেছেন। কিন্তু মোদী তা পরোয়াই করেন না"। ২০০১ সালে নরেন্দ্র মোদীর প্রতিশ্রুতি ছিল, নর্মদা নদীর জল ক্যানেলের মাধ্যমে সৌরাষ্ট্র অঞ্চলে নিয়ে আসা হবে। সেচের কাজে লাগানো হবে সেই জল। কৃষকদের অভিযোগ, মোদীর সেই প্রতিশ্রুতি শুধু প্রতিশ্রুতিই রয়ে গিয়েছে। সেটাই এখন সৌরাষ্ট্রের সবচেয়ে বড় সমস্যা। জলের পাশাপাশি বিদ্যুতেরও সমস্যা রয়েছে। কৃষকদের অভিযোগ, দিনে ৪ থেকে ৫ ঘণ্টার বেশি বিদ্যুত তাঁরা পান না।

ভ্যাট বেশি হওয়ায় রাসায়নিক সারের দাম বেশি। তুলো, বাদামের মতো ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানো হয়নি। এমনই নানা সমস্যায় জেরবার সৌরাষ্ট্রের কৃষকরা। যদিও নরেন্দ্র মোদীর দাবি, গুজরাতে কৃষিক্ষেত্রে বৃদ্ধির হার এগারো শতাংশ। সৌরাষ্ট্র অঞ্চলের বাস্তব কিন্তু অন্য কথা বলছে। গত ১০ বছরে বার বার প্রতিশ্রুতি দিয়েও সৌরাষ্ট্র অঞ্চলে নর্মদার ক্যানাল পৌঁছে দিতে পারেনি বিজেপি সরকার। কৃষিতে এই সঙ্কটের জন্য নরেন্দ্র মোদীকেই দায়ী করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কেশুভাই প্যাটেল। তিনি বলেন, নরেন্দ্র মোদীর রাজ্যে সাত হাজার কৃষক আত্মহত্যা করেছেন। আমি ৩ বছরে ১১ হাজার কিলোমিটার লম্বা ক্যানাল বানিয়েছিলাম। নরেন্দ্র মোদী ১২ বছরে মাত্র ৯ হাজার কিলোমিটার ক্যানাল বানিয়েছেন। এখনও ৬৪ হাজার লম্বা ক্যানাল বানানো বাকি রয়েছে। কেন করনেনি নরোন্দ্র মোদী? রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, কৃষির এই দুরবস্থা এবার সৌরাষ্ট্র অঞ্চলে ব্যাপক সমস্যায় ফেলতে পারে নরেন্দ্র মোদীকে।

 



First Published: Sunday, December 9, 2012 - 15:50


comments powered by Disqus