পাথর ছুড়ে খবরে আসা আফসান এখন কাশ্মরি ফুটবল দলের ক্যাপ্টেন

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে সাক্ষাত করেন আফসান ও তাঁর দল। রাজ্যের মেয়েদের ফুটবল শেখানোর জন্য উদ্যোগ নেওয়ার আবেদন জানান আফসান

Updated: Dec 6, 2017, 03:13 PM IST
পাথর ছুড়ে খবরে আসা আফসান এখন কাশ্মরি ফুটবল দলের ক্যাপ্টেন

নিজস্ব প্রতিনিধি: সেনাবাহিনীকে লক্ষ্য করে পাথর ছুড়ে সংবাদ মাধ্যমের নজরে চলে এসেছিলেন কাশ্মীরি কন্যা আফসান আশিক। সেই মেয়েই এখন কাশ্মীর মহিলা ফুটবল দলের অধিনায়ক।

কাশ্মীরি সমাজজীবনে ‌যেখানে পুরুষের আধিপত্য খুব বেশি সেখানে একজন মহিলার ফুটবল খেলা খুব একটা সহজ নয়। আফসান আশিক সেই কাজটাই করে দেখিয়েছেন। গতবছর সংবাদ মাধ্যমের তাঁর পাথর ছোড়ার ছবি প্রকাশিত হয়। নীচে ক্যাপশনে লেখা হয়, ‘পাথর ছুড়ে ক্ষোভে জানাচ্ছেন কাশ্মীরি ফুটবলার’। ওই ক্যাপশনই তাঁকে সামনে এনে দেয়। রাজ্যের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির উদ্যোগে রাজ্যের মহিলা ফুটবল দলকে তুলে ধরার চেষ্টা শুরু হয়। আফসান বর্তমানে সেই মহিলা ফুটবল দলেরই অধিনায়ক। ক্লাব ফুটবলে অবশ্য তিনি এখন মুম্বইয়ের একটি দলের সদস্য।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে সাক্ষাত করেন আফসান ও তাঁর দল। রাজ্যের মেয়েদের ফুটবল শেখানোর জন্য উদ্যোগ নেওয়ার আবেদন জানান আফসান।

পুলিশকে লক্ষ্য করে একসময় পাথর ছোড়ার জন্য কি কখনও খারাপ লাগে? আফসান সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ওটা একটা বিচ্ছিন্ন ঘটনা। এক মহিলা ফুটবলারকে পুলিসের চড় মারার প্রতিবাদে ওইভাবেই ক্ষোভ প্রকাশ করেছিলাম। এর জন্য কোনও দুঃখ হয় না। ওই পুলিস কর্মী খারাপ ব্যবহার না করলে হাতে পাথর তুলে নেওয়ার প্রয়োজন পড়ত না।

আরও পড়ুন-আইনজীবীদের পারিশ্রমিক বেঁধে দিতে কেন্দ্রকে আইন তৈরি করতে বলল সুপ্রিম কোর্ট