প্রধানমন্ত্রী চাননি বলেই সরতে হল তাঁকে, পদত্যাগ পত্রে জানিয়েছেন সুজাতা সিং

Updated By: Jan 29, 2015, 11:08 PM IST
প্রধানমন্ত্রী চাননি বলেই সরতে হল তাঁকে, পদত্যাগ পত্রে জানিয়েছেন সুজাতা সিং

প্রধানমন্ত্রী চাননি বলেই তাঁকে সরে যেতে হল। রেজিগনেশন লেটারে এ কথা জানিয়েছেন সুজাতা সিং। বিদেশসচিবের পদ থেকে তাঁর অপসারণ নিয়ে তুঙ্গে উঠেছে কংগ্রেস-বিজেপির চাপান-উতোর। ওয়াশিংটনের মন রাখতেই এই সিদ্ধান্ত বলে অভিযোগ করেছে কংগ্রেস। অভিযোগ খারিজ করে কংগ্রেসকে পাল্টা কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি।  মেয়াদ শেষের আগেই বিদেশসচিবের পদ থেকে সুজাতা সিংকে সরিয়ে দিয়েছে মোদী সরকার। ইউপিএ জমানায় বিদেশসচিবের দায়িত্ব পান দশ জনপথের ঘনিষ্ঠ সুজাতা। বিদায়ের মুহূর্তেও নিজের ক্ষোভ গোপন করেননি তিনি।

পদত্যাগ পত্রে সুজাতা লিখেছেন, প্রধানমন্ত্রীর ইচ্ছাতেই পদ ছাড়ছেন তিনি। মোদী জমানায় তিনি যে সুখে ছিলেন না, সহকর্মীদের পাঠানো ই-মেলেও সে ইঙ্গিত দিয়েছেন সুজাতা সিং। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের পরই কেন সুজাতা সিংকে বিদেশসচিবের পদ থেকে সরিয়ে দেওয়া হল? প্রশ্ন তুলেছে কংগ্রেস। রাজীব গান্ধী তাঁর বিদেশসচিব এ পি ভেঙ্কটেশ্বরণকে কী ভাবে সরিয়ে দিয়েছিলেন, সে কথা কংগ্রেসকে পাল্টা মনে করিয়ে দিয়েছে বিজেপি।

কিছুদিন আগে ডিআরডিও প্রধানকে তাঁর পদ থেকে সরিয়ে বিতর্কে জড়িয়েছিল মোদী সরকার। নতুন বিদেশসচিব পদে ইতিমধ্যেই দায়িত্ব গ্রহণ করেছেন এস জয়শঙ্কর।

 

.