ভোটার পেল প্রত্যাখ্যানের অধিকার, ব্যালটে 'কাউকে ভোট দেব না' বোতাম রাখার সিদ্ধান্ত সুপ্রিমকোর্টের

১. যুগান্তকারী রায় সুপ্রিমকোর্টের। শুক্রবার শীর্ষ আদালত জানায়, ব্যালট মেশিনে সমস্ত প্রার্থীকে প্রত্যাক্ষানের বোতাম থাকা উচিত।

Updated: Sep 27, 2013, 11:15 AM IST

যুগান্তকারী রায় সুপ্রিমকোর্টের। ভারতের ভোটদাতাদের প্রত্যাখ্যানের অধিকার দিল শীর্ষ আদালত। শুক্রবার সুপ্রিম কোর্ট জানায়, ব্যালট মেশিনে সমস্ত প্রার্থীকে প্রত্যাক্ষানের বোতাম থাকা উচিত। একটি স্বেচ্ছাসেবী সংগঠের তরফে মামলা করা হয়, ইভিএম বা ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে 'কাউকে ভোট দেব না' বোতাম রাখার জন্য। বিতর্ক চলছিল দীর্ঘদিন ধরে।
সুপ্রিমকোর্টের একটি বেঞ্চ এদিন জানিয়েছে, ভোটদাতাদের তাঁর নির্বাচনী কেন্দ্রের প্রার্থীদের প্রত্যাখ্যানের সুযোগ দেওয়া উচিত। এই অধিকার লাগু হলে ভোট গ্রহণ প্রক্রিয়া আরও স্বচ্ছ হবে বলে মন্তব্য করেছে শীর্ষ আদালত। এর ফলে রাজনৈতিক দলগুলি স্বচ্ছ ভাবমূর্তি বজায় রাখতে যোগ্য প্রার্থী বাছাই করবে বলে মনে করা হচ্ছে। দেশের পরবর্তী নির্বাচন গুলিতে ভোটিং ম্যাশিনে এই ব্যবস্থা রাখার নির্দেশ সুপ্রিমকোর্টের। তবে এই 'না-পসন্দ' ভোটের সংখ্যা ইভিএমে রেকর্ড হলেও গোনা হবে না।
প্রত্যাখ্যানের অধিকারের সমর্থকদের দাবি, কোনও আসনে ৫০ শতাংশ ভোটদাতা যদি 'কাউকে ভোট দেব না' বোতামকে পছন্দ করেন সে ক্ষেত্রে ওই আসনে ফের নির্বাচন করাতে হবে।