জানুয়ারির আগে অযোধ্যা মামলার শুনানির আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট, বিপাকে বিজেপি

শীর্ষ আদালতের এই নির্দেশে কার্যত বড়সড় ধাক্কা খায় বিজেপি শিবির। এক দিকে আরএসএস এবং অন্যান্য হিন্দুত্ববাদী সংগঠনের চাপ অন্য দিকে শিয়রে ভোট, এই দুইয়ের টানাপোড়েনে কোণঠাসা মোদী সরকার।

Updated By: Nov 12, 2018, 12:10 PM IST
জানুয়ারির আগে অযোধ্যা মামলার শুনানির আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট, বিপাকে বিজেপি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যা মামলায় অক্টোবরে সুপ্রিম কোর্ট ৪ মিনিটে যে রায় দিয়েছিল, তাতেই অনড় থাকলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। জানুয়ারির আগে অযোধ্যা মামলার শুনানির আবেদন জানিয়েছিল অখিল ভারত হিন্দু মহাসভা। সোমবার তাদের এই আবেদন  খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ জানায়, জানুয়ারিতে শুনানির তারিখ ঠিক করার সিদ্ধান্তের নির্দেশ ইতিমধ্যে দেওয়া হয়ে গিয়েছে। উল্লেখ্য, গত ২৯ অক্টোবর শীর্ষ আদালত জানায়, নিজস্ব অগ্রাধিকার ভিত্তিতে বিচারকার্য চালাবে সুপ্রিম কোর্ট। সামনেই দীপাবলি ও বড়দিন। কাজের দিন কম থাকায় জানুয়ারিতেই ঠিক করা হবে অযোধ্যা মামলার শুনানি কবে থেকে শুরু করা হবে।

আরও পড়ুন- সরকারি কর্মীরা কি শ্রমিক; মে দিবসে ছুটি কেন, প্রশ্ন বিপ্লব দেবের

শীর্ষ আদালতের এই নির্দেশে কার্যত বড়সড় ধাক্কা খায় বিজেপি শিবির। এক দিকে আরএসএস এবং অন্যান্য হিন্দুত্ববাদী সংগঠনের চাপ অন্য দিকে শিয়রে ভোট, এই দুইয়ের টানাপোড়েনে কোণঠাসা মোদী সরকার। আরএসএস প্রধান মোহন ভগবত্ ইতিমধ্যে আভাস দিয়েছেন, সুপ্রিম কোর্টের রায়ের অপেক্ষা করলে চলবে না। কেন্দ্রকে যত দ্রুত সম্ভব রাম মন্দির গড়া নিয়ে আইন আনতে হবে। কয়েক দিন আগেই সপ্তাহব্যাপী সাধু-সন্তদের নিয়ে সম্মেলন করে আরএসএস। রাম মন্দির তৈরি হয় খসড়া। নির্বাচনের আগেই রাম মন্দির গড়া নিয়ে জোরালো আন্দোলন চালাবে আরএসএস।

আরও পড়ুন- বিস্ফোরণ-আতঙ্কের মধ্যে শুরু, সকাল দশটা পর্যন্ত ছত্তীসগড়ে ভোট পড়ল ১০.৭ শতাংশ

বিশেষজ্ঞরা মনে করছেন, জানুয়ারিতে সুপ্রিম কোর্ট শুনানির তারিখ ঠিক করলেও চূড়ান্ত রায় আসতে লোকসভা নির্বাচন পেরিয়ে যাবে। উনিশের নির্বাচনে হিন্দু ভোট এককাট্টা করতে রাম মন্দির তৈরিই গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে বিজেপির কাছে। রাফাল, সিবিআই কিংবা আরবিআই ইস্যু নিয়ে সরকারের ব্যর্থতা তুলে ধরছে বিরোধীরা। পাল্টা জবাবে বিজেপির ‘হিন্দুত্বই’ একমাত্র পথ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সে দিক থেকে সুপ্রিম কোর্টে আজ এই আবেদন নাকচ হয়ে যাওয়ায়, অনেকটাই বিপাকে পড়ল বিজেপি। 

.