Assembly Election Results 2017

দিল্লিতে বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা বহাল রাখল সুপ্রিম কোর্ট

Updated: Oct 13, 2017, 03:38 PM IST
দিল্লিতে বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা বহাল রাখল সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক: রাজধানীতে বাজি বিক্রির উপরে নিষেধাজ্ঞা বহাল থাকছে। নির্দেশ শিথিলের আর্জি খারিজ করে জানাল সুপ্রিম কোর্ট। বিচারপতি সিকরির বেঞ্চ জানিয়েছে, দিল্লিতে শব্দবাজি বিক্রি করা ‌‌যাবে না। তবে বাজি ফাটানোয় নিষেধাজ্ঞা থাকছে না। সুপ্রিম কোর্ট জানাল, রায়ের আগে ‌যারা বাজি কেনা থাকলে, তা ফাটানো ‌যাবে রাত ১১টা প‌র্যন্ত। এর পাশাপাশি ‌যেভাবে এনিয়ে সাম্প্রদায়িক রং দেওয়া হচ্ছে, তা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছে আদালত। 

সুপ্রিম কোর্ট জানিয়েছে, দিল্লিতে বায়ু দূষণের মোকাবিলায় পরীক্ষামূলকভাবে এবছর বাজি বিক্রির উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  দীপাবলি আলোর উৎসব। উৎসব পালনে কাউকে বাধা দেওয়া হয়নি। গত ৯ অক্টোবর দিল্লিতে পরিবেশ দূষণের রুখতে বাজি বিক্রির উপরে নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। সেই রায়ের জেরে লোকসানের মুখে পড়েছেন দিল্লির বাজি ব্যবসায়ীরা। সেই নির্দেশ শিথিল করার আবেদন জানিয়েছিলেন তাঁরা। ১ নভেম্বর প‌র্যন্ত দিল্লিতে বাজি বিক্রির উপরে নিষেধাজ্ঞা বহাল থাকবে।

সুপ্রিম কোর্টের রায়ের পর লেখক চেতন ভগত টুইট করেন, দীপাবলিতে বাজি ফাটানো বন্ধের অর্থ হল ক্রিসমাস ট্রি ছাড়া  ক্রিসমাস ও ছাগল ছাড়া বকর-ইদ। শুধুমাত্র হিন্দুদের উৎসব বন্ধ করার সাহস আছে? মহরমে রক্ত ও ইদে পশুহত্যা বন্ধ করা দরকার।  টুইটারেও রায়ের সমালোচনা শুরু হয়ে ‌যায়। সোশ্যাল মিডিয়ার এই প্রচার নিয়েই ক্ষোভপ্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। তাদের প‌র্যবেক্ষণ, এই নির্দেশকে সাম্প্রদায়িক রং দেওয়া হচ্ছে।  

আরও পড়ুন, গত অর্থবর্ষের তুলনায় প্রত্যক্ষ কর আদায়ের পরিমাণ বাড়ল