আজ ফের উত্তাল হতে পারে সংসদের দুই কক্ষ

প্রধানমন্ত্রীর ইস্তফার দাবিতে আজ ফের উত্তাল হতে পারে সংসদ। বিশেষজ্ঞ মহলের ধারণা, সপ্তাহভর এই ইস্যুতে সংসদ অচল করে দেওয়ার পরিকল্পনা রয়েছে বিজেপির। কারণ, শেষ এক বছরে দুর্নীতি নিয়ে আন্না হাজারে এবং নাগরিক সমাজের আন্দোলনের জেরে অনেকটাই ম্লান হয়ে গেছে দুর্নীতি নিয়ে বিজেপির আন্দোলন।

Updated By: Aug 23, 2012, 11:24 AM IST

প্রধানমন্ত্রীর ইস্তফার দাবিতে আজ ফের উত্তাল হতে পারে সংসদ। বিশেষজ্ঞ মহলের ধারণা, সপ্তাহভর এই ইস্যুতে সংসদ অচল করে দেওয়ার পরিকল্পনা রয়েছে বিজেপির। কারণ, শেষ এক বছরে দুর্নীতি নিয়ে আন্না হাজারে এবং নাগরিক সমাজের আন্দোলনের জেরে অনেকটাই ম্লান হয়ে গেছে দুর্নীতি নিয়ে বিজেপির আন্দোলন। তাই কয়লা ব্লক বণ্টন ইস্যুতে সরকারকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ বিজেপি।
যদিও সংসদ অচল করে দেওয়ার পরিকল্পনায় বিজেপির পাশে নেই এনডিএর শরিক দল জেডিইউ।  প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করে সংসদে আলোচনা চান তাঁরা।  সরকার পক্ষও তেমনটাই চায়। কংগ্রেসের দাবি, কয়লা ব্লক বণ্টন নিয়ে যখন নিলাম চেয়েছিল সরকার, তখন বাধা দেয় বিজেপি এবং বাম শাসিত রাজ্যগুলি। যদিও বামেদের দাবি, নিলাম হলে সরকারি সংস্থাকে কয়লা কিনতে হোত বেশি দামে। তবে বেসরকারি ক্ষেত্রের নিলামে তাঁদের আপত্তি ছিল না।
বুধবারই প্রধানমন্ত্রীর বিজেপি মুখপাত্র প্রকাশ জাভদেকর সংসদের বাইরে জানান, "দেশের ডাকাতি আমরা আর বরদাস্ত করব না। এই সরকারের চলে যাওয়া উচিত্, সেইসঙ্গে নতুন করে নির্বাচন করা দরকার"। ক্যাগ রিপোর্ট নিয়ে সংসদে কোনও রকম আলোচনায় না যাওয়ার সিদ্ধান্ত আগেই জানিয়ে দিয়েছিল বিজেপি শীর্ষ নেতৃত্ব। এপ্রসঙ্গে জাভদেকরের সওয়াল, "আলোচনায় যাওয়াটা আসলে কংগ্রেসের রাজনৈতিক কৌশল। তাঁর পিএসি অথবা সংসদীয় ব্যবস্থায় কোনওরকম সন্মান দেখায় না।" কংগ্রেস দেশবাসীর অস্থাভঙ্গ করেছে বলেও অভিযোগ করেন তিনি।

.