দেশে ফেরার অনুমতি পেলেও ভারতেই থেকে যেতে চান তসলিমা

দেশে ফেরার অনুমতি পেলেও বাকি জীবন ভারতেই কাটাতে চান বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন। সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাত্‍কারে তিনি জানিয়েছেন, ভারতই তাঁর দ্বিতীয় বাড়ি। দেশ থেকে নির্বাসিত থাকাকালীন গত বিশ বছরে ভারতেই তাঁর বেশি বন্ধু তৈরি হয়েছে। তাই ইওরোপের নাগরিকত্ব পাওয়া সত্ত্বেও সাংস্কৃতিক যোগাযোগের জন্য ভারতেই থেকে যেতে চান তিনি।

Updated By: Aug 6, 2014, 05:12 PM IST
দেশে ফেরার অনুমতি পেলেও ভারতেই থেকে যেতে চান তসলিমা

দিল্লি: দেশে ফেরার অনুমতি পেলেও বাকি জীবন ভারতেই কাটাতে চান বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন। সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাত্‍কারে তিনি জানিয়েছেন, ভারতই তাঁর দ্বিতীয় বাড়ি। দেশ থেকে নির্বাসিত থাকাকালীন গত বিশ বছরে ভারতেই তাঁর বেশি বন্ধু তৈরি হয়েছে। তাই ইওরোপের নাগরিকত্ব পাওয়া সত্ত্বেও সাংস্কৃতিক যোগাযোগের জন্য ভারতেই থেকে যেতে চান তিনি।

তসলিমার বক্তব্য, বাংলাদেশের প্রকাশক ও বুদ্ধিজীবীরা কেউ যোগাযোগ রাখেননি। এই কারণেই দেশের সঙ্গে তাঁর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভারতে দীর্ঘমেয়াদী রেসিডেন্ট ভিসা পাওয়ার আর্জি নিয়ে সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেন তসলিমা। সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যেই সেই ভিসা পাওয়ার ব্যাপারে আশাবাদী তিনি।

.