অনলাইনে পশু বাজার

ভিড়ের মধ্যে লাইন লাগানোর দরকার নেই, এবার অনলাইনে বিক্রি হবে গবাদি পশু। তেলেঙ্গানা সরকারের সৌজন্যে pashubazar.telangana.gov.in ওয়েবসাইটের মাধ্যমেই এখন থেকে পশু কেনা-বেচা করতে পারবেন রাজ্যের কৃষিজীবী মানুষরা। এর ফলে, বাজারে পশুদের নিয়ে আসার ক্ষেত্রে কৃষকদের সময় ও শারীরিক পরিশ্রম দুটিই লাঘব হবে বলে আশা সরকারের। এনআইসি-র সাহায্যে তৈরি হওয়া এই ওয়েবসাইটটির উদ্বোধন করেছেন অ্যানিমেল হাজবেন্ড্রির স্পেশাল চিফ সেক্রেটারি সুরেশ চন্দ্র।

Updated By: Jun 14, 2017, 11:20 AM IST
অনলাইনে পশু বাজার

ওয়েব ডেস্ক: ভিড়ের মধ্যে লাইন লাগানোর দরকার নেই, এবার অনলাইনে বিক্রি হবে গবাদি পশু। তেলেঙ্গানা সরকারের সৌজন্যে pashubazar.telangana.gov.in ওয়েবসাইটের মাধ্যমেই এখন থেকে পশু কেনা-বেচা করতে পারবেন রাজ্যের কৃষিজীবী মানুষরা। এর ফলে, বাজারে পশুদের নিয়ে আসার ক্ষেত্রে কৃষকদের সময় ও শারীরিক পরিশ্রম দুটিই লাঘব হবে বলে আশা সরকারের। এনআইসি-র সাহায্যে তৈরি হওয়া এই ওয়েবসাইটটির উদ্বোধন করেছেন অ্যানিমেল হাজবেন্ড্রির স্পেশাল চিফ সেক্রেটারি সুরেশ চন্দ্র।

সাধারণত, পশুবাজারে আসতে গেলে একজন কৃষকের সারাটা দিন কেটে যায়। অথচ তারপরও এই নিশ্চয়তা থাকে না যে, তাঁর উদ্দেশ্যটি সফল হবেই। ফলে বহু ক্ষেত্রে একই সঙ্গে শ্রম ও সময় দুটোই জলে যায়। কিন্তু এই ব্যবস্থায় এই দুটিই বাঁচানো সম্ভব। পাশাপাশি, একজন কৃষক যখনই তাঁর পশুটি বিক্রি করার জন্য বা কোনও পশু কেনার ক্ষেত্রে সাইটে রেজিস্ট্রেশন করবে, তখন সেটি একই সঙ্গে অনেক বেশি মানুষের কাছে পৌঁছে যাবে। তবে একটি ক্রয় বা বিক্রয়ের জন্য এই ওয়েবসাইটে কৃষকরা সর্বাধিক পাঁচ বার রেজিস্ট্রেশন করতে পারবেন।

উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে পশু বাজারে হত্যার উদ্দেশ্যে গরু, উঠ সহ বেশ কয়েকটি গবাদি পশু ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং এই পদক্ষেপের বিরোধিতায় সুর চড়িয়েছেন কংগ্রেস, সিপিএম, তৃণমূল সহ বিভিন্ন রাজনৈতিক দল। এদিকে নতুন এই অনলাইন পশুবাজার কোনওভাবে সরকারে বর্তমান এই নিষেধা়জ্ঞাকে এড়ানোর কোনও বিকল্প পথের সন্ধান দিতে পারে কিনা তা দেখতে আগ্রহী সংশ্লিষ্ট মহল। (আরও পড়ুন- যোগী রাজ্যে জন্ম নিল 'পাক অধিকৃত কাশ্মীর')

.