তেলেঙ্গানায় আগুন: অনশনে জগন, সুপ্রিমকোর্টে যাচ্ছে ওয়াইএসআর, বনধ আজ দ্বিতীয় দিনে

কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্তকে চ্যালেঞ্চ জানিয়ে সুপ্রিমকোর্টে যেতে চলেছেন ওয়াইএসআর কংগ্রেসের প্রধান জগনমোহন রেড্ডি। তেলেঙ্গানা গঠনের বিরোধিতায় আজ থেকে অনির্দিষ্টকালের অনশনে রেড্ডি। সকাল সাড়ে ১১টা থেকে

Updated By: Oct 5, 2013, 01:50 PM IST

কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্তকে চ্যালেঞ্চ জানিয়ে সুপ্রিমকোর্টে যেতে চলেছেন ওয়াইএসআর কংগ্রেসের প্রধান জগনমোহন রেড্ডি। তেলেঙ্গানা গঠনের বিরোধিতায় আজ থেকে অনির্দিষ্টকালের অনশনে রেড্ডি। সকাল সাড়ে ১১টা থেকে অনশনে বসেন তিনি। এরসঙ্গেই আজ থেকে অন্ধ্রজুড়ে ৭২ ঘণ্টার বন্ধের ডাক দিয়েছে ওয়াইএসআর কংগ্রেস। জগনমোহনের অভিযোগ, ভোটের রাজনীতি করতেই অন্ধ্রভাগের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রতিবাদে সীমান্ধ্রা প্রদেশের সমস্ত সাংসদকে ইস্তফা দিতে আহ্বান জানিয়েছেন জগনমোহন। রাজ্য ভাগের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে রাষ্ট্রপতির কাছেও দরবার করবেন ওয়াইএসআর কংগ্রেসের সাংসদরা।
বনধের দ্বিতীয় দিনে স্বাভাবিক জনজীবনে ব্যপক প্রভাব পড়েছে। তেলেঙ্গানা রাজ্যের সিদ্ধন্তে কেন্দ্রের সিলমোহরের প্রতিবাদে অন্ধ্র ও রামাইয়লাসীমা অঞ্চলে বনধের সমর্থনে মানুষ রাস্তায় নামে। সীমান্ধ্রায় সমস্ত স্কুল কলেজ ও ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।
অন্ধ্র কোস্টের আইজির বয়ান অনুযায়ী রাজ্যের বিভিন্ন স্থানে অতিরিক্ত নিরাপত্তা মোতায়েন রাখা হয়েছে। তিনি বলেন, "কয়েকটি জায়গায় অতিরিক্ত পুলিস মোতায়েন করা হয়েছে। তবে পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।" বনধ সমর্থনকারীদের প্রতিবাদ কর্মসূচি শান্তিপূর্ণ ভাবে চললে তাতে বাধা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।
গতকাল বনধের প্রথম দিনে বেশ কয়েকটি এলাকায় উত্তেজনা ছড়ায়। বিক্ষোভকারীরা সরকারি সম্পত্তিতে আগুন ধরিয়ে দেয়। রাজ্যের কয়েকটি জেলায় শাসক দল কংগ্রেসের সমর্থকেরা আক্রান্তও হন।

.