রোমিং চার্জ তোলার প্রস্তাব টেলিকম মন্ত্রকের

মোবাইল ফোনে উঠতে চলেছে রোমিং চার্জ। আজ নতুন টেলিকম নীতির খসড়া প্রকাশ করে এমনটাই জানালেন টেলিকম মন্ত্রী কপিল সিবাল। একই সঙ্গে তিনি জানিয়েছেন, খসড়া নীতিতে স্পেকট্রাম বণ্টনকে লাইসেন্সের আওতামুক্ত করা হবে। আর স্পেকট্রাম বণ্টন হবে বাজার দর অনুযায়ী। টেলিকম মন্ত্রীর দাবি, গোটা প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতেই এই উদ্যোগ। মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য স্বস্তির খবর আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Updated By: Oct 10, 2011, 10:18 PM IST

মোবাইল ফোনে উঠতে চলেছে রোমিং চার্জ। আজ নতুন টেলিকম নীতির খসড়া প্রকাশ করে এমনটাই জানালেন টেলিকম মন্ত্রী কপিল সিবাল। একই সঙ্গে তিনি জানিয়েছেন, খসড়া নীতিতে স্পেকট্রাম বণ্টনকে লাইসেন্সের আওতামুক্ত করা হবে। আর স্পেকট্রাম বণ্টন হবে বাজার দর অনুযায়ী। টেলিকম মন্ত্রীর দাবি, গোটা প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতেই এই উদ্যোগ। মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য স্বস্তির খবর আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। দেশের মধ্যে যে কোনও প্রান্তে মোবাইল ব্যবহার করতে আর রোমিং চার্জ দিতে হবে না গ্রাহকদের। উঠিয়ে দেওয়া হবে লোকাল এবং এসটিডি চার্জের মধ্যে ব্যবধানও। সোমবার কেন্দ্রের নতুন টেলিকম নীতির খসড়া প্রকাশ করে এমনটাই জানালেন টেলিকম মন্ত্রী কপিল সিব্বল। একই সঙ্গে টেলিকম মন্ত্রী জানিয়েছেন, স্পেকট্রাম বণ্টনের ক্ষেত্রটিকে এবার থেকে লাইসেন্সের আওতামুক্ত করা হবে।
স্পেকট্রাম বণ্টন হবে বাজার দর অনুযায়ী। আগামী দুহাজার সতেরো সালের মধ্যে তিনশো মেগা হার্জ এবং দুহাজার কুড়ির মধ্যে আরও দুশো মেগা হার্জ রেডিও ওয়েভ বণ্টন করা হবে। প্রবল আর্থিক ঘাটতি কাটাতে এই মুহূর্তে চাপের মুখে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। অতিরিক্ত রাজস্ব সংগ্রহের লক্ষ্যে নিলামের মাধ্যমে স্পেকট্রাম বণ্টনের প্রস্তাব রেখেছিল অর্থমন্ত্রক। কিন্তু, টেলিকম মন্ত্রক যে আপাতত সেই পথে হাঁটছে না, কপিল সিব্বলের বক্তব্যেই তা কার্যত স্পষ্ট। টেলিকম মন্ত্রীর দাবি, বণ্টনের ক্ষেত্রে স্বচ্ছতা আনতেই বাজারদরে স্পেকট্রাম বণ্টনের উল্লেখ রাখা হয়েছে খসড়া টেলিকম নীতিতে। একই সঙ্গে নতুন লাইসেন্স বণ্টনের ক্ষেত্রে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার সুপারিশ মানা হবে বলেও জানিয়েছেন তিনি।

.