শিক্ষা-চাকরিতে জেনারেল ক্যাটিগরির ১০ শতাংশ সংরক্ষণ, চ্যালেঞ্জ করে মামলা হল সুপ্রিম কোর্টে

সংরক্ষণ বলবত্ করার জন্য প্রয়োজন সংবিধান সংশোধনের। বদলাতে হবে সংবিধানের ১৫ ও ১৬ নম্বর অনুচ্ছেদ। সেই সংশোধন সেরেই মঙ্গলবার লোকসভায় বিলটি পেশ করে কেন্দ্রীয় সরকার

Updated By: Jan 10, 2019, 06:12 PM IST
শিক্ষা-চাকরিতে জেনারেল ক্যাটিগরির ১০ শতাংশ সংরক্ষণ, চ্যালেঞ্জ করে মামলা হল সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিবেদন: সংসদে পাস হয়েছিল দেশের আর্থিকভাবে পিছিয়েপড়ে শ্রেণির জন্য সংরক্ষণ। সংসদে বিলটি আনার সময়েই বিরোধীর একাংশ আশঙ্কা করেছিল বিলটি সু্প্রিম কোর্টে আটকে যেতে পারে। এবার বিলটির বিরুদ্ধে সত্যিই মামলা হল সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন-অযোধ্যা মামলা: শুরুতেই বিতর্ক, সরলেন বিচারপতি ললিত, পিছিয়ে গেল শুনানি

শিক্ষা ও চাকরিতে দেশে জেনারেল ক্যাটিগরির জন্য ওই বিলটির পাস হওয়ার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলা হয়েছে মমলায়। শীর্ষ আদালতে ওঠা এক মামলায় দাবি করা হয়েছে, নামমাত্র বিতর্কের পর সাংসদে পাস হয়েছে। এতে সংবিধানের দুটি শর্ত লঙ্ঘন করা হয়েছে।

উল্লেখ্য, সোমবার মন্ত্রিসভায় পাস হয় জেনারেল ক্যাটিগরিতে ১০ শতাংশ সংরক্ষণ বিলটি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি সংসদে বলেন, ওই বিল ‘সব কা সাথ, সব কা বিকাশ’ নিশ্চিত করতেই আনা হয়েছে। সামাজিক উন্নয়নে সহয়তা করবে এই বলি বলে দাবি অর্থমন্ত্রীর।

তৃণমূল এই বিলের নৈতিক সমর্থন জানায়। পাশাপাশি ওই বিলের বাস্তবায়ন নিয়ে প্রশ্ন তোলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, মোদী সরকারের কার্যকাল রয়েছে আর মাত্র ১০০ দিনের মতো। এর মধ্যে বিলটি পাস করানো সম্ভব নয়। কিন্তু ভোটের চমক দিতেই বিলটিকে নিয়ে আসা হয়েছে বলে দাবি করেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। কংগ্রেসও এই বিলটির নৈতিক সমর্থন জানিয়েছে।

আরও পড়ুন-পতাকা বদলে পুরনো গড় থেকেই লোকসভার প্রার্থী হচ্ছেন সৌমিত্র খাঁ

সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে জেনারেল ক্যাটিগরিতে ১০ শতাংশ সংরক্ষণের বিষয় সিলমোহর দেওয়া হয়। কিন্তু এই সংরক্ষণ বলবত্ করার জন্য প্রয়োজন সংবিধান সংশোধনের। বদলাতে হবে সংবিধানের ১৫ ও ১৬ নম্বর অনুচ্ছেদ। সেই সংশোধন সেরেই মঙ্গলবার লোকসভায় বিলটি পেশ করে কেন্দ্রীয় সরকার।

.