ওয়াশিংটন ভূমিকম্পের ফুটেজ প্রকাশ করল দ্য ন্যাশনাল পার্ক সার্ভিস

ওয়াশিংটন ভূমিকম্পের ফুটেজ প্রকাশ করল দ্য ন্যাশনাল পার্ক সার্ভিস

ওয়াশিংটন ভূমিকম্পের ফুটেজ প্রকাশ করল দ্য ন্যাশনাল পার্ক সার্ভিসতেইশ অগস্ট ভূমিকম্পে কেঁপে উঠেছিল আমেরিকার পূর্ব উপকূল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮। কম্পন অনুভুত হয়েছিল রাজধানী ওয়াশিংটন ডিসিতেও। তার জেরে কেঁপে উঠেছিল সাড়ে পাঁচশো ফুট উঁচু, ঐতিহাসিক ওয়াশিংটন সৌধ। দর্শকদের মধ্যে ছড়িয়ে পড়েছিল আতঙ্ক। সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে সেই ছবি। এবার ফুটেজ প্রকাশ করল দ্য ন্যাশনাল পার্ক সার্ভিস।
ছাত থেকে খোসে পড়ছে সিমেন্টের চাঁই। মাঝে মাঝে কেঁপে উঠছে দেওয়াল। অনেকে ভেবেছিলেন, ফের বোধহয় জঙ্গি হামলার শিকার আমেরিকা। তাই আতঙ্কে অনেকে দ্রুত ওয়াশিংটন সৌধের শিখর থেকে নিচে নামার চেষ্টা করছিলেন। ফলে সিঁড়িতে তখন চরম হুড়োহুড়ি। এ অবস্থায় যে কোনও সময় ঘটে যেতে পারত বড়সড় দুর্ঘটনা। কারণ মনুমেন্টের উচ্চতা নেহাত কম ছিল না। মাটি থেকে প্রায় সাড়ে পাঁচশো ফুট উঁচু। তবে নিচে নামার পর দর্শকরা বুঝতে পারেন জঙ্গি হামলা নয়, প্রকৃতির রোষের শিকার আমেরিকা।
ভূমিকম্পের পরই বন্ধ করে দেওয়া হয় ওয়াশিংটন মনুমেন্ট। ওইদিন কম্পনের জেরে আমেরিকার অন্যতম জনপ্রিয় পর্যটনস্থলের ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে, মঙ্গলবার ওয়াশিংটন মনুমেন্ট পরিদর্শন করেন ইঞ্জিনিয়ররা।

First Published: Wednesday, September 28, 2011, 12:32


comments powered by Disqus