আজ রেল বাজেটে বড়সড় কোনও চমক থাকছে না, মত বিশেষজ্ঞদের

এবার রেল বাজেটে বড়সড় কোনও চমক থাকছে না বলেই মত বিশেষজ্ঞদের। রীতিমতো ধুঁকছে ভারতীয় রেল। কোষাগারে ঘাটতি বেড়েই চলেছে। রেলের অপারেটিং রেশিও সাতানব্বই শতাংশে পৌছেছে। অর্থাত্ একশ টাকা আয় করতে রেলের খরচ হচ্ছে সাতানব্বই টাকা। হাতে যে তিন টাকা থাকছে তার থেকেই তৈরি করতে হবে নয়া প্রকল্প। সেখান থেকেই টাকা আসবে সংস্কারেরও।

Updated By: Feb 25, 2016, 09:21 AM IST
আজ রেল বাজেটে বড়সড় কোনও চমক থাকছে না, মত বিশেষজ্ঞদের

ওয়েব ডেস্ক: এবার রেল বাজেটে বড়সড় কোনও চমক থাকছে না বলেই মত বিশেষজ্ঞদের। রীতিমতো ধুঁকছে ভারতীয় রেল। কোষাগারে ঘাটতি বেড়েই চলেছে। রেলের অপারেটিং রেশিও সাতানব্বই শতাংশে পৌছেছে। অর্থাত্ একশ টাকা আয় করতে রেলের খরচ হচ্ছে সাতানব্বই টাকা। হাতে যে তিন টাকা থাকছে তার থেকেই তৈরি করতে হবে নয়া প্রকল্প। সেখান থেকেই টাকা আসবে সংস্কারেরও।
প্রশ্ন উঠছে এই সামান্য অর্থে তা সম্ভব কী ভাবে?
গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে কমেছে যাত্রী ও পণ্য পরিবহণের হার।
এপ্রিল থেকে জানুয়ারির মধ্যে পণ্য পরিবহণে আয়ে চার শতাংশ ঘাটতি রয়েছে। গত কয়েক বছরে যাত্রী সংখ্যা গড়ে সাত থেকে আট কোটি কমেছে।
এর সঙ্গে আছে ৩০ হাজার কোটি টাকার ভর্তুকির বোঝা। উপরন্তু সপ্তম পে কমিশনের সুপারিশে আরও ৩২হাজার কোটি টাকা বেশি খরচ হবে।
এাবর প্রশ্ন উঠছে এত টাকা আসবে কোথা থেকে?
রেলের আয়ের প্রায় ৬৬শতাংশ আসে পণ্য মাসুল থেকে। ২৪শতাংশ আসে যাত্রী ভাড়া থেকে।
তাহলে কী ভাড়া বাড়িয়ে রেলকে আয়ের মুখ দেখাতে চাইবেন সুরেশ প্রভু?
বিশেষজ্ঞদের মতে সে পথে হাঁটবেন না রেল মন্ত্রী। একদিকে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। অন্য দিকে বিশ্ববাজারে কমতে থাকা ডিজেলের দাম। দুইয়ের দিকে নজর রেখে সম্ভবত এ মুহূর্তে বাড়ানো হবে না রেল ভাড়া বা পণ্য মাসুল।
তাহলে রুগ্ন রেলে গতি আসবে কোন পথে? বিশেষজ্ঞদের মতে, সেক্ষেত্রে অপ্রচলিত পথে আয় বাড়ানোর পথে হাঁটবেন রেল মন্ত্রী। PPP মডেল কার্যকর করা, রেলের বাণিজ্যিকীকরণ, বিজ্ঞাপনের মাধ্যমে বাড়ানো হবে আয়।
কী চমক থাকবে বাজেটে?
গত বারের মতো এবারও নতুন ট্রেন ঘোষণার পথে না যেতে পারেন প্রভু।
গতিমান এক্সপ্রসের ঘোষণা করা হতে পারে। মুম্বই থেকে আহমেদাবাদের  মধ্যে চলবে এই উচ্চগতি সম্পন্ন ট্রেন। কাপুরথালায় ইতিমধ্যে এই ট্রেনের কামরা তৈরি শুরু হয়ে গিয়েছে। জুনের মধ্যে কুড়িটি কামরা তৈরির টার্গেট নেওয়া হবে।  
শহরতলিতে এসি লোকাল ট্রেন চালুর মতো পরিকল্পনা ঘোষণা করতে পারেন রেল মন্ত্রী। শুরু হবে মুম্বই থেকে। পরে আরও পাঁচটি জোনে চালানো হতে পারে এসি লোকাল। এর পাশাপাশি যাত্রী সুরক্ষা, স্বচ্ছ ভারত মিশন ও যাত্রী পরিষেবায় বাড়তি গুরুত্ব দেওয়া হতে পারে।

.