এবছরের মতো এভারেস্ট অভিযান শেষ, দুই অভিযাত্রীর দেহ উদ্ধারে সংশয়

এবছরের মতো এভারেস্ট অভিযান শেষ। আজ থেকে বন্ধ হয়ে যাচ্ছে সব রুট। ফলে ক্রমশই ক্ষীণ হচ্ছে গৌতম ঘোষ, পরেশ নাথের দেহ উদ্ধারের সম্ভাবনা। হদিশ পাওয়া গেলেও খারাপ আবহাওয়ায় ঝুঁকি নিতে চাইছেন না শেরপারা। দুই পর্বতারোহীর দেহের হদিশ মিললেও তা এতটাই উচ্চতায় রয়েছে যে বিরূপ প্রকৃতিতে তা নামিয়ে আনা কার্যত অসম্ভব বলেই মনে করছেন উদ্ধারকারী দলের সদস্যরা। প্রচন্ড ঝোড়ো হাওয়া এবং নতুন করে তুষারপাত উদ্ধার কাজ আরও কঠিন করে তুলেছে।

Updated By: May 29, 2016, 02:16 PM IST
এবছরের মতো এভারেস্ট অভিযান শেষ, দুই অভিযাত্রীর দেহ উদ্ধারে সংশয়

ওয়েব ডেস্ক: এবছরের মতো এভারেস্ট অভিযান শেষ। আজ থেকে বন্ধ হয়ে যাচ্ছে সব রুট। ফলে ক্রমশই ক্ষীণ হচ্ছে গৌতম ঘোষ, পরেশ নাথের দেহ উদ্ধারের সম্ভাবনা। হদিশ পাওয়া গেলেও খারাপ আবহাওয়ায় ঝুঁকি নিতে চাইছেন না শেরপারা। দুই পর্বতারোহীর দেহের হদিশ মিললেও তা এতটাই উচ্চতায় রয়েছে যে বিরূপ প্রকৃতিতে তা নামিয়ে আনা কার্যত অসম্ভব বলেই মনে করছেন উদ্ধারকারী দলের সদস্যরা। প্রচন্ড ঝোড়ো হাওয়া এবং নতুন করে তুষারপাত উদ্ধার কাজ আরও কঠিন করে তুলেছে।

সাউথ কলের ওপর ট্র্যাঙ্গল ফেসে, দড়িতে অ্যাঙ্কর্ড অবস্থায় রয়েছে গৌতম ঘোষের দেহ। সাউথ কলেই খোলা জায়গায় পড়েছিল পরেশ নাথের দেহ। তা উদ্ধার করা গেলেও, ৪ নম্বর ক্যাম্পের একটি তাঁবুতে দেহটি রেখে আসতে বাধ্য হন শেরপারা। এই পরিস্থিতিতে আজ পর্বতারোহনের মরশুম শেষ হওয়ায় এই দুই অভিযাত্রীর দেহ উদ্ধার করা আদৌ সম্ভব কিনা তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

.