ভোপালে সঙ্কটে ব্যাঘ্র প্রজনন, ভিন রাজ্য থেকে আনা হচ্ছে বাঘিনী

বাঘিনীর অভাবে গভীর সঙ্কটের মুখে ব্যাঘ্র প্রজনন। ভোপালের বনবিহার ন্যাশনাল পার্কে পাঁচটি বাঘ থাকলেও, বাঘিনী রয়েছে মাত্র একটি। তারও বয়স হয়েছে। যার জেরে সমস্যা দেখা দিয়েছে ব্যাঘ্র প্রজননে। সঙ্কট কাটাতে জয়পুর বার ইন্দোর চিড়িয়াখানা থেকে বাঘিনী নিয়ে আসার কথা ভাবছে বনবিহার কর্তৃপক্ষ।

Updated By: Jul 1, 2012, 12:50 PM IST

বাঘিনীর অভাবে গভীর সঙ্কটের মুখে ব্যাঘ্র প্রজনন। ভোপালের বনবিহার ন্যাশনাল পার্কে পাঁচটি বাঘ থাকলেও, বাঘিনী রয়েছে মাত্র একটি। তারও বয়স হয়েছে। যার জেরে সমস্যা দেখা দিয়েছে ব্যাঘ্র প্রজননে। সঙ্কট কাটাতে জয়পুর বার ইন্দোর চিড়িয়াখানা থেকে বাঘিনী নিয়ে আসার কথা ভাবছে বনবিহার কর্তৃপক্ষ।
ভোপাল শহরের কাছে প্রায় সাড়ে ৪০০ একর জায়গা জুড়ে বনবিহার ন্যাশনাল পার্ক। দেশের বিভিন্ন প্রান্তে উদ্ধার বাঘেদের এনে রাখা হয় এখানে। কিন্তু, দেশের অন্যতম পুরোনো এই ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে প্রজননক্ষম বাঘিনীর অভাবে, সমস্যা দেখা দিয়েছে প্রজননে। সমস্যা সমাধানে জয়পুর চিড়িয়াখানা থেকে বাঘিনী নিয়ে আসার কথা ভাবছে কর্তৃপক্ষ। জয়পুর চিড়িয়াখানার সঙ্গে এই সমঝোতা শেষ পর্যন্ত বাস্তবায়িত না হলে, ইন্দোর চিড়িয়াখানার চিড়িয়াখানা থেকে বাঘিনী আনার ভাবনা রয়েছে বনবিহার কর্তৃপক্ষের। চোরাশিকারিদের দাপটে ভারতে অনেকটাই কমে গিয়েছে বাঘের সংখ্যা। বিপন্ন প্রজাতির এই প্রাণীকে বাঁচাতে প্রণয়ন করা হয়েছে কঠোর আইন। ওষুধে বাঘেব দেহাংশের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। যদিও বিশ্বের বিভিন্ন দেশে বাঘের চামড়ার চাহিদার কারণে এখনও চোরাশিকার সম্পূর্ণ নিয়ন্ত্রনে আনা যায়নি।

.