রাষ্ট্রপতির ভাষণের সংশোধনী চেয়ে সাংবিধানিক সঙ্কট তৈরি করল তৃণমূল

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, দ্বিতীয় ইউপিএ সরকারকে বিপন্ন করার চেষ্টা করবে না তৃণমূল কংগ্রেস। কিন্তু বাজেট অধিবেশনের শুরুতেই কংগ্রেস শীর্ষনেতৃত্বকে চরম বিপাকে ফেলে রাষ্ট্রপতির ভাষণের উপর সংশোধনী প্রস্তাব আনার সিদ্ধান্ত নিল তাঁর দল।

Updated By: Mar 13, 2012, 11:52 PM IST

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, দ্বিতীয় ইউপিএ সরকারকে বিপন্ন করার চেষ্টা করবে না তৃণমূল কংগ্রেস। কিন্তু বাজেট অধিবেশনের শুরুতেই কংগ্রেস শীর্ষনেতৃত্বকে চরম বিপাকে ফেলে রাষ্ট্রপতির ভাষণের উপর সংশোধনী প্রস্তাব আনার সিদ্ধান্ত নিল তাঁর দল। ভারতের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে কেন্দ্রে শাসক জোটের কোনও শরিক দলের এই সিদ্ধান্ত নজিরবিহীন। এর ফলে দেশে নজিরবিহীন সাংবিধানিক সঙ্কট তৈরি হল বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।
বস্তুত, গতকাল থেকেই মনমোহন সরকারকে বিপাকে ফেলার `ব্লু প্রিন্ট` তৈরি করা হয়েছিল তৃণমূলের তরফে। প্রধানমন্ত্রীর নৈশভোজেও অনুপস্থিত ছিলেন তৃণমূল সাংসদরা। রাজ্যের জন্য আর্থিক প্যাকেজ এবং ঋণ মকুবের দাবিতে ১৫ মার্চ থেকে সংসদের বাইরে তৃণমূল কংগ্রেস সাংসদদের ধর্নায় বসার ঘোষণা ছিল তারই ইঙ্গিত। কিন্তু এভাবে সরকারেরই শরিক দলের তরফে যে সংসদীয় রীতিনীতির তোয়াক্কা না করে জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্র (এনসিটিসি) গঠনের পক্ষে রাষ্ট্রপতির ভাষণকে চ্যালেঞ্জ জানিয়ে সংশোধনী প্রস্তাব আনা হতে পারে, তা আঁচ করতে পারেনি রাজনৈতিক মহল। তৃণমূলের তরফে এই সিদ্ধান্ত গ্রহণের খবর মেলার পরই দ্রুত ড্যামেজ কন্ট্রোলে নেমেছে সরকার। সূত্রে খবর, কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় তৃণমূল নেতৃত্বকে নরম করার চেষ্টা শুরু করেছেন।

.