কেন্দ্রে ইস্যুভিত্তিক সমর্থনের অবস্থান নিল তৃণমূল

কেন্দ্রে ইস্যুভিত্তিক সমর্থনের অবস্থান নিল তৃণমূল

কেন্দ্রে ইস্যুভিত্তিক সমর্থনের অবস্থান নিল তৃণমূলসংসদের আসন্ন অধিবেশনে এফডিআই, পেনশন বা আগাম বাণিজ্য সংক্রান্ত বিল পেশ হলে তার বিরোধিতা করা হবে। গতকাল, এ কথা জানান তৃণমূল সংসদীয় দলের নেতা মুকুল রায়। লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বিভিন্ন স্পর্শকাতর ইস্যুতে কংগ্রেসের সঙ্গে দূরত্ব বজায় রাখতেই এই সিদ্ধান্ত বলে মনে করছে রাজনৈতিক মহল।     

বুধবার থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। আর্থিক সংস্কারের লক্ষ্যে এই অধিবেশনে একাধিক বিল আনতে পারে কংগ্রেস। বহু ব্র্যান্ডের খুচরো ব্যবসায়ে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি, পেনশন তহবিলের বেসরকারিকরণ, আগাম বাণিজ্য সংক্রান্ত আইনে সংশোধনী - এ সব নিয়েই জল্পনা রয়েছে। গতকাল, দিল্লিতে সংসদীয় দলের বৈঠকের পর রেলমন্ত্রী মুকুল রায় জানান, সংসদে এই সংক্রান্ত যে কোনও বিলের বিরোধিতা করবে তৃণমূল।

আগামিদিনে সংসদের বাইরেও কংগ্রেসের সঙ্গে তৃণমূলের সংঘাতের ইঙ্গিত মিলেছে মুকুল রায়ের বক্তব্যে।

রাজনৈতিক মহলের ধারণা, বিকল্প না থাকায় রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচনে কংগ্রেসের প্রার্থীকে সমর্থন করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছেন, ইউপিএ সরকারের ওপর সমর্থন বজায় রাখছেন তিনি। তবে, বর্তমান পরিস্থিতিতে লোকসভা ভোট যত এগিয়ে আসবে ততই কংগ্রেসের বিরুদ্ধে প্রতিষ্ঠানবিরোধী হাওয়া জোরালো হওয়ার সম্ভাবনা। তাই, সেদিকেও নজর রয়েছে তৃণমূল নেত্রীর। এই অবস্থাতেই গতকাল মুকুল রায় ইঙ্গিত দিলেন আগামিদিনে কংগ্রেসকে ইস্যুভিত্তিক সমর্থন দেওয়ার পথে হাঁটতে চলেছে তৃণমূল। 

First Published: Tuesday, August 07, 2012, 10:00


comments powered by Disqus