বিজেপিকে রুখতে দেশজুড়ে বিরোধীদের একজোট করার চেষ্টায় তৃণমূল

বিজেপিকে রুখতে জাতীয় স্তরে বিরোধীদের একজোট করার চেষ্টা চালাচ্ছে তৃণমূল। তার জন্য বিভিন্ন বিরোধী দলের কর্মসূচিতে সামিল হতে চলেছেন রাজ্যের শাসকদলের নেতারা। দিল্লিতে কাল জনতা পরিবারের ধর্নামঞ্চে হাজির থাকবেন ডেরেক ও'ব্রায়েন। তামিলনাড়ুতে ভাইকোর ডাকা সমাবেশে অংশ নেবেন পার্থ চট্টোপাধ্যায়। সারদা নিয়ে চাপে গোটা দল। রাজ্যে বিজেপির বাড়বাড়ন্ত উদ্বেগ আরও বাড়িয়েছে। এই পরিস্থিতিতে জাতীয় স্তরে বিরোধী ঐক্য গড়ে তুলতে তত্‍পর তৃণমূলনেত্রী। গত চোদ্দই নভেম্বর নেহরুর একশো পঁচিশতম জন্মবার্ষিকী অনুষ্ঠানে দিল্লিতে নেত্রীর গলায় শোনা গিয়েছিল, বিরোধী ঐক্য গড়ে তোলার ডাক।

Updated By: Dec 21, 2014, 10:15 PM IST
বিজেপিকে রুখতে দেশজুড়ে বিরোধীদের একজোট করার চেষ্টায় তৃণমূল

ব্যুরো: বিজেপিকে রুখতে জাতীয় স্তরে বিরোধীদের একজোট করার চেষ্টা চালাচ্ছে তৃণমূল। তার জন্য বিভিন্ন বিরোধী দলের কর্মসূচিতে সামিল হতে চলেছেন রাজ্যের শাসকদলের নেতারা। দিল্লিতে কাল জনতা পরিবারের ধর্নামঞ্চে হাজির থাকবেন ডেরেক ও'ব্রায়েন। তামিলনাড়ুতে ভাইকোর ডাকা সমাবেশে অংশ নেবেন পার্থ চট্টোপাধ্যায়। সারদা নিয়ে চাপে গোটা দল। রাজ্যে বিজেপির বাড়বাড়ন্ত উদ্বেগ আরও বাড়িয়েছে। এই পরিস্থিতিতে জাতীয় স্তরে বিরোধী ঐক্য গড়ে তুলতে তত্‍পর তৃণমূলনেত্রী। গত চোদ্দই নভেম্বর নেহরুর একশো পঁচিশতম জন্মবার্ষিকী অনুষ্ঠানে দিল্লিতে নেত্রীর গলায় শোনা গিয়েছিল, বিরোধী ঐক্য গড়ে তোলার ডাক।

রাজ্যসভায় বিরোধী দলগুলির সঙ্গে একজোট হয়ে ইতিমধ্যেই এনডিএ সরকারের একাধিক বিল পাস আটকে দিয়েছে তৃণমূল। সংসদের অন্দরমহলের সেই সখ্য এবার পথেও দেখা যাবে।

সোমবার কালো টাকা ইস্যুতে সংসদের সামনে ধর্নায় বসছে পুরো জনতা পরিবার। লালু, মুলায়ম, নীতীশদের সেই ধর্নামঞ্চে হাজির থাকবেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ওব্রায়ান।

রাজধানীর বাইরেও বিজেপি বিরোধিতার শিকড় ছড়িয়ে দিতে চায় তৃণমূল। গত লোকসভা নির্বাচনেও তামিলনাড়ুতে বিজেপির সঙ্গে এমডিএমকের জোট ছিল। পদ্মশিবিরের সঙ্গে সম্প্রতি সেই জোট সম্পর্ক ছিন্ন করেছেন ভাইকো। সম্প্রতি দিল্লি সফরে গিয়ে ভাইকোর সঙ্গে ফোনে কথা বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজি অন্তর্ধান সংক্রান্ত ফাইল প্রকাশ্যে আনার দাবিতে তেইশে ডিসেম্বর তামিলনাড়ুতে মিছিল ও সভা করবেন ভাইকো। ভাইকোর ওই কর্মসূচিতে তৃণমূলের তরফে পার্থ চট্টোপাধ্যায়ের  উপস্থিত থাকার কথা।

তৃণমূল শিবিরের তত্‍পরতা থেকেই প্রশ্ন উঠেছে, তাহলে কি জাতীয়স্তরে অসাম্প্রদায়িক মঞ্চ গড়ার দিকেই এগোচ্ছে তৃণমূল?

 

.