সুর বদলে ফের কেন্দ্রের 'বন্ধু' তৃণমূল

Last Updated: Monday, November 26, 2012 - 15:53

এফডিআই ইস্যুতে নাটকীয় মোড়। কংগ্রেসকে স্বস্তি দিল তৃণমূল। অচলাবস্থা কাটাতে ডাকা সর্বদলীয় বৈঠকে সংসদে এফডিআই নিয়ে আলোচনা চাইল তৃণমূল কংগ্রেস। ভোটাভুটির কোনও দাবি তুলল না তারা। তৃণমূলের মত, কোন ধারায় এই আলোচনা হবে তা ঠিক করুন স্পিকারই। একই দাবি জানিয়েছে সমাজবাদী পার্টি ও আরেজডি। এফডিআই নিয়ে সর্বদল বৈঠক নিষ্ফলাই রইল। একশো চুরাশি ধারার বিপরীতে গিয়ে তৃণমূল কংগ্রেস, সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি সরকারকে স্বস্তি দিলেও, ভোটাভুটির দাবিতে অনড় বাম এবং বিজেপি। তারা যে কোনওমতেই ওই দাবি থেকে সরে আসবে না, তা স্পষ্ট করে দেন দুই দলের নেতারাই।  ফলে দিনের শেষে  অধরাই থেকে গেল রফাসূত্র।
খুচরো ব্যবসায় ৫১ শতাংশ প্রত্যক্ষ বিদেশি লগ্নি চালু করতে তত্পর কেন্দ্র। বিষয়টি নিয়ে ঐকমত্যে পৌঁছতে সোমবার সর্বদল বৈঠক ডেকেছিল কংগ্রেস। সংসদের দুই কক্ষেই তৃতীয় দিনের অধিবেশন মুলতুবি হয়ে যাওয়ার পর ওই বৈঠক  হয়। সমাজবাদী পার্টি প্রধান মুলায়ম সিং যাদব এদিন নিজে বৈঠকে হাজির ছিলেন না। দলের তরফে রেবতী রমণ সিং বৈঠকে প্রতিনিধিত্ব করেন। যদিও বৈঠক শুরুর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন মুলায়ম। সূত্রের খবর, সমাজবাদী পার্টি যে ভোটাভুটিতে যাবে না, এবিষয়ে প্রধানমন্ত্রীকে ইঙ্গিত দেন তিনি। বৈঠকে তিন দলকে পাশে পেয়ে যায় কংগ্রেস। তৃণমূল কংগ্রেস, আরজেডি এবং বিএসপি জানিয়ে দেয়, এফডিআই নিয়ে আলোচনা চাইলেও ভোটাভুটি চায় না তাঁরা।
কিন্তু অবস্থানে অনড় প্রধান বিরোধী দল বিজেপি। বৈঠক শেষে বেরিয়ে সুষমা স্বরাজ জানিয়ে দেন, এফডিআই নিয়ে একমাত্র একশো চুরাশি ধারাতেই আলোচনা চান তাঁরা।
একই সুর শোনা গিয়েছে বামেদের গলায়।
কিন্তু কোনওভাবেই ১৮৪ ধারায় আলোচনা ও ভোটাভুটি মানতে রাজি নয় কংগ্রেস। ফলে দুপক্ষের টানাপোড়েনে চলতি মরশুমে সংসদ কতদিন সচল থাকবে, তা নিয়ে অনিশ্চয়তা রয়েই গেল। 



First Published: Monday, November 26, 2012 - 21:07


comments powered by Disqus