কান্দাহার বিমান অপহরণের অভিযুক্ত গ্রেফতার

দীর্ঘ ১৩ বছর পর কান্দাহার বিমান অপহরণের এক অন্যতম প্রধান অভিযুক্ত পুলিসের জালে ধরা পড়ল। জম্মু-কাশ্মীর পুলিসের বিশেষ বাহিনী মেহরাজুদ্দিন দন্দ এলিয়াস ওরফে জাভেদ নামের সেই অভিযুক্তকে গ্রেফতার করে।

Updated: Sep 13, 2012, 11:59 AM IST

দীর্ঘ ১৩ বছর পর কান্দাহার বিমান অপহরণের এক অন্যতম প্রধান অভিযুক্ত পুলিসের জালে ধরা পড়ল। জম্মু-কাশ্মীর পুলিসের বিশেষ বাহিনী মেহরাজুদ্দিন দন্দ এলিয়াস ওরফে জাভেদ নামের সেই অভিযুক্তকে গ্রেফতার করে। রাজ্যের কিস্তওয়ার জেলা থেকে জাভেদকে ধরে ফেলে পুলিস। তাঁর বিরুদ্ধে ১৯৯৯ সালে আইসি-৮১৪ বিমানের অপহরণকারীদের প্রত্যক্ষ সাহায্য করার অভিযোগ রয়েছে। কুড়ি বছর ধরে জম্মু-কাশ্মীর থেকে বিভিন্ন জঙ্গি কার্যকলাপ চালিয়ে আসছিল জাভেদ।
হিজবুল মুজাইদিন সংগঠনের প্রধান সঈদ সালাহাউদ্দিনের সহযোগি হিসাবেও কাজ করত সে। ১৯৯৬ লাজপত নগর বিস্ফোরণ সহ একাধিক নাশকতামূলক কাজে যুক্ত ছিল জাভেদ। নেপালে বেশ কিছুদিন ধরে আত্মগোপন করেছিল সে৷ সেখানে এক হিন্দু মহিলাকে বিয়ে করেন৷ নেপাল থেকে দিন কয়েক আগে কাশ্মীরে আসে জাভেদ৷
প্রসঙ্গত, ১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর নেপাল থেকে দিল্লি ফেরার পথে আইসি-৮১৪ বিমানের ১৭৬ জন যাত্রী সহ অপহরণ করা হয়। ওমর সঈদ শেখ সহ জঙ্গিদের মুক্তির দাবিতে `হরকত উল মুজাহাদিন`জঙ্গি গোষ্ঠী এই বিমান অপহরণ করেছিল।