ইন্টারন্যাশনাল ইনকামিং কল টার্মিনেশন রেট কমাল ট্রাই

৫৩ পয়সা প্রতি মিনিট থেকে কমিয়ে তা করা হল ৩০ পয়সা প্রতি মিনিট। মূলত, 'গ্রে রুট' বা বেআইনি ভিওআইপি রুখতেই এই সিদ্ধান্ত নিল ট্রাই।

Updated: Jan 13, 2018, 01:58 PM IST
ইন্টারন্যাশনাল ইনকামিং কল টার্মিনেশন রেট কমাল ট্রাই

ওয়েব ডেস্ক : বিদেশ থেকে কল আসার ক্ষেত্রে এবার ইন্টারন্যাশনাল ইনকামিং কল টার্মিনেশন রেট কমিয়ে দিল ট্রাই। ৫৩ পয়সা প্রতি মিনিট থেকে কমিয়ে তা করা হল ৩০ পয়সা প্রতি মিনিট। মূলত, 'গ্রে রুট' বা বেআইনি ভিওআইপি রুখতেই এই সিদ্ধান্ত নিল ট্রাই। এই ব্যবস্থার ফলে বিদেশের কোনও সার্ভিস প্রোভাইডারকে ভারতের সংশ্লিষ্ট কল অপারেটর সংস্থাকে ৫৩ পয়সা প্রতি মিনিটের বদলে কলপিছু ৩০ পয়সা প্রতি মিনিটে টার্মিনেশন রেট দিতে হবে। নতুন এই নিয়মটি চালু হবে চলতি বছরের পয়লা ফেব্রুয়ারি থেকে।

আরও পড়ুন- 'জিও' টেলিকম বিপ্লবের পর 'জিওকয়েন' আনছেন অম্বানি

প্রসঙ্গত, বিদেশ থেকে ভারতে ফোন করার জন্য সেদেশের সংশ্লিষ্ট সার্ভিস প্রভাইডারকে এদেশের নির্দিষ্ট নেটওয়ার্ক প্রভাইডারকে একটি চার্জ দিতে হয়। এক কথায় যাকে বলে ইন্টারন্যাশনাল ইনকামিং কল টার্মিনেশন রেট। এতদিন পর্যন্ত ৫৩ পয়সা প্রতি মিনিটের হারে সেই চার্জ দিতে হত। কিন্তু, ট্রাইয়ের অন্তর্তদন্তে উঠে এসেছে বিদেশি সার্ভিস প্রোভাইডারের থেকে এর থেকেও বেশি হারে অর্থ দাবি করছে ভারতীয় সংস্থাগুলি। নিয়মকে তোয়াক্কা না করেই বেআইনি ভাবে ভারতীয় নেটওয়ার্ক সংস্থাগুলি সেই বাড়তি চার্জ নিচ্ছিল। এবার সেই দুর্নীতি রুখতেই চার্জ রেট কমানোর কথা ঘোষণা করল ট্রাই।