রেল দুর্ঘটনায় মাত্র ৯২ পয়সার বিমায় পান ১০ লক্ষ টাকা, কীভাবে জেনে নিন

Updated By: Sep 2, 2017, 07:39 PM IST
রেল দুর্ঘটনায় মাত্র ৯২ পয়সার বিমায় পান ১০ লক্ষ টাকা, কীভাবে জেনে নিন

ওয়েব ডেস্ক: গতমাসে পর পর বেশ কয়েকটি ঘটে গিয়েছে রেল দুর্ঘটনা। বিপদ যে বলে কয়ে আসে না টের পেয়েছেন স্বয়ং রেলমন্ত্রী। দুর্ঘটনার ফলে যাত্রী ও তার পরিবারের আর্থিক নিরাপত্তা যেন বিঘ্নিত না হয়, সেভাবনা যদিও আগে থেকেই ভেবে রেখেছে রেল। রেলযাত্রীদের জন্য রয়েছে বিমা। ভাবছেন কত খরচ পড়বে? বেশি নয়, মাত্র ৯২ পয়সা। 

রেলে যাত্রীবিমার সুবিধা দিচ্ছে IRCTC। ট্রেনের টিকিট কাটার সময়েই করাতে হবে বিমা। সব তথ্য পূরণ করার পরে আসবে প্যাসেঞ্জার ট্রাভেল ইনস্যুরেন্স অপশন। একটি টিকিটে সমস্ত ‌যাত্রীদের ক্ষেত্রে প্র‌যোজ্য হবে এই বিমা। 

বিমা কোম্পানি
 

রয়্যাল সুন্দরম জেনারেল ইনস্যুরেন্স, আইসিআইসিআই লম্বার্ড জেনারেল ইনস্যুরেন্স ও শ্রীরাম জেনারেল ইনস্যুরেন্স- এই তিনটি সংস্থার বিমা মেলে। বিমা কোম্পানি নির্বাচন করার অধিকার নেই যাত্রীদের। 

খরচ

সমস্ত কর ‌যোগ করে মাত্র ৯২ পয়সায় মিলবে বিমা। ট্রেন ছাড়ার সময় থেকে গন্তব্যে পৌঁছনো প‌র্যন্ত বিমার আওতায় থাকবেন যাত্রী। বিমার খরচ ফেরত মেলে না। টিকিট বাতিল করলেও ফেরত পাওয়া যায় না বিমার টাকা। এমনকি ওয়েটিং লিস্টের ক্ষেত্রেও নয়। 

নমিনেশন
বিমা করার পর সংশ্লিষ্ট সংস্থার ওয়েবসাইট খুলে ‌যাবে। সেখানে গিয়ে নমিনি ঠিক করতে হবে ‌যাত্রীকে। নমিনি না করা থাকলে নিকটাত্মীয় ক্ষতিপূরণ পাবেন।

কভারেজ 
একটা পিএনআর-এ সব ‌যাত্রী বিমার আওতায় আসবেন। স্থায়ী প্রতিবন্ধকতা, মৃত্যু হলে ক্ষতিপূরণ মিলবে বিমার অধীনে। আহত হলে হাসপাতালের খরচ মিলবে। রেলের গাফিলতি ছাড়া সন্ত্রাসবাদী হামলা হলেও বিমার সুবিধা পাবেন গ্রাহকরা। ৫ বছরের নীচে শিশু ও বিদেশি ‌যাত্রীরা বিমার আওতায় আসবেন না।  

মৃত্যু - ১০ লক্ষ
আজীবন প্রতিবন্ধকতা- ১০ লক্ষ
আজীবন আংশিক প্রতিবন্ধকতা- ৭ লক্ষ ৫০ হাজার
আহত হয়ে হাসপাতালে ভর্তি হলে - ২ লক্ষ

ক্ষতিপূরণ আদায়ের পদ্ধতি

বিমা সংস্থার অফিসে গিয়ে ক্ষতিপূরণের দাবি জানাতে হবে। তবে তা করতে হবে দুর্ঘটনার ৪ মাসের মধ্যে। বিমাকারী বা তাঁর মৃত্যু হলে নিকটাত্মীয় সমস্ত তথ্য দিয়ে আবেদন করতে পারবেন। 

আরও পড়ুন, এটিএম থেকে জাল নোট পেলে কী করতে হবে?

.