ট্রাইডেন্ট-দুর্নীতি: শোকজ করা হল আলো বিভাগের ডিজিকে

ট্রাইডেন্ট-দুর্নীতি: শোকজ করা হল আলো বিভাগের ডিজিকে

ট্রাইডেন্ট-দুর্নীতি: শোকজ করা হল আলো বিভাগের ডিজিকেনয়া মোড় নিল ত্রিফলা আলো বিতর্ক। শোকজ করা হল আলো বিভাগের ডিজিকে। কেন টেন্ডার ছাড়াই বাতিস্তম্ভ তৈরির বরাত দেওয়া হয়েছিল তার কারণ দর্শাতে বলা হয়েছে ডিজিকে। শুক্রবার মেয়র পারিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।     

ত্রিফলা বাতিস্তম্ভ বসানোর নামে টাকা নয়ছয়ের অভিযোগকে ঘিরে গত কয়েকমাস ধরে তোলপাড় কলকাতা পুরসভা। এতদিন বিতর্ক থেকে দায় এড়ানোর চেষ্টা করে এলেও শেষপর্যন্ত দুর্নীতির অভিযোগ কার্যত স্বীকার করে নিতে বাধ্য হলেন মেয়র। ত্রিফলা বাতিস্তম্ভের বরাত দেওয়ার কাজ যে নিয়মবহির্ভূত ভাবে হয়েছে তা একপ্রকার মেনে নিয়েছেন তিনি। এরই জেরে শুক্রবার মেয়র পারিষদের বৈঠকে আলো বিভাগের ডিজিকে শোকজের সিদ্ধান্ত নেওয়া হয়।   

ত্রিফলা আলোর বরাত দেওয়ার ক্ষেত্রে `স্পট কোটেশন` করা হয়েছিল। অথচ এজন্য উচ্চতর কর্তৃপক্ষের কাছ থেকে কোনও অনুমতি নেওয়া হয়নি। এই অনিয়ম নতুন পুর কমিশনার খলিল আহমেদের নজরে আসার পর তিনি আলোর বিলে সই করতে অস্বীকার করেন। তখন থেকেই বিতর্কের সূত্রপাত। এসংক্রান্ত প্রতিটি ফাইলে সই ছিল আলো বিভাগের ডিজি গৌতম পট্টনায়েকের। তাঁর কাছ থেকেই এর জবাব তলবের দাবি করেন পুর কমিশনার। কিন্তু মেয়র সেই দাবি খারিজ করে দেন। তাঁর বক্তব্য ছিল, মেয়র পারিষদ বৈঠকে বিল পাশ করিয়ে দেওয়া হবে। কিন্তু এক্ষেত্রে বাধ সাধেন বেশ কয়েকজন মেয়র পারিষদ। এনিয়ে কোনএরকম আলোচনার সম্ভাবনাও উড়িয়ে দেন তাঁরা। রাজনৈতিক মহলের মত, কোনও পথ না থাকায় শেষপর্যন্ত তাই পুর কমিশনারের কাছে মাথা নত করতে বাধ্য হলেন মেয়র।  

First Published: Friday, August 31, 2012, 20:43


comments powered by Disqus